309006

তামিলনাড়ু, কেরালা পর মোদিবিরোধী আন্দোলন এবার কর্ণাটকে

আন্তর্জাতিক ডেস্কঃ বেশ কিছুদিন ধরেই সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ হচ্ছে ভারতের বিভিন্ন জায়গায়। প্রথমে বিষয়টি নিয়ে ধীরে চলো নীতিতে চলছিল শাসকদল বিজেপি। মানুষকে সংযত থাকার বার্তা দিলেও বিষয়টি নিয়ে সেই অর্থে মুখ খোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দুদিন আগে এক ধর্মগুরুর ভিডিও টুইট করে, এবিষয়ে তাঁর মন্তব্য শুনতে বলেন। কিন্তু, সেটি নিয়ে বিতর্ক দেখা দেয়। তবে নতুন বছরের শুরুতেই এই আইন নিয়ে সরাসরি বিরোধীদের আক্রমণ করলেন প্রধানমন্ত্রী।

তবে মোদি যেখানেই যাচ্ছেন #GoBackModi হ্যাশট্যাগ তার পিছু ছাড়ছে না। তামিলনাড়ু, কেরালা, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড প্রত্যেকটি রাজ্যেই মোদি নির্বাচনি প্রচারণা বা প্রকল্প উদ্বোধনের জন্য মোদি গিয়েছেন, তার সঙ্গে গিয়েছে #GoBackModi।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) নরেন্দ্র মোদি কর্ণাটকে পৌঁছানোর পর থেকে শুক্রবার (৩ জানুয়ারি) স্থানীয় সময় সকাল পর্যন্ত #GoBackModi হ্যাশটাগ ৬৬ হাজার বার ব্যবহার করা হয়েছে সামাজিক যোগাযোগে মাধ্যম টুইটারে। স্থানীয় অধিকার কর্মী, নাগরিকরা একজোট হয়ে ‘হাম ভারত কে লোগ’ নামের একটি প্লাটফর্ম গঠন করেছেন। তাদের পরিকল্পনায়ই এই মোদিবিরোধী টুইটার ঝড় উঠেছে। খবর দ্য কুইন্ট।

এর আগে, নরেন্দ্র মোদি মহারাষ্ট্র সফর করার সময় #Modi_Parat_Ja হ্যাশট্যাগ ব্যবহার করা হয়েছিল ১০ লাখ বার।

এছাড়াও, ভারতব্যাপী চলমান ছাত্র আন্দোলনের মুখে যখন ছাত্রদের রাষ্ট্র বিরোধী হিসেবা আখ্যা দেওয়ার পর থেকেই সমালোচনার মুখে পড়েন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত, ভারতের রাজ্যসভায় পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিপক্ষে অবস্থান নিয়েছে ভারতের অধিকাংশ রাজনৈতিক দল। বিশেষত ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেছেন বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। আন্দোলনকারীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সিএএ বাস্তবায়নের মাধ্যমে ভারতের মৌলিক ধর্মনিরপেক্ষ চরিত্র ক্ষতিগ্রস্থ হয়েছে।

ad

পাঠকের মতামত