309008

ফের বাড়ছে পেঁয়াজের ঝাঁঝ

গত কয়েক মাস ধরে পেঁয়াজের সংকট ও অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে পেঁয়াজের মূল্য প্রতি কেজি প্রায় ২৭০ টাকা পর্যন্ত ওঠে। এরপর অবশ্য আমদানি বাড়ায় ও দেশের কিছু পেঁয়াজ বাজারে ওঠায় আবার পেঁয়াজের দাম কিছুটা কমে এসেছিল। কিন্তু সম্প্রতি আবার বাড়া শুরু হয়েছে পেঁয়াজের দাম।

গত সপ্তাহে প্রতি কেজি দেশি পেঁয়াজের দাম কমে ১০০ টাকায় চলে আসলেও আবার তা বাড়া শুরু করেছে। বাজারে বর্তমানে আমদানি করা পেঁয়াজ না থাকলেও সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিপ্রতি ৪০ টাকা পর্যন্ত বেড়েছে। আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই দেখা যায়।

শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার (খুচরা বাজার), মগবাজার, রামপুরা, মালিবাগ, মালিবাগ রেলগেট, খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি বাজার, ফকিরাপুল কাঁচাবাজার ঘুরে এমন চিত্রই দেখা যায়।

এসব বাজারে বর্তমানে দেশি পেঁয়াজ কেজিপ্রতি ১৪০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ এক সপ্তাহ আগেও দেশি নতুন পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হয় ১০৫ থেকে ১১০ টাকায়। গত সপ্তাহে আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়। বর্তমানে সব বাজারে আমদানি করা পেঁয়াজ নেই। যদিও এখনো কিছু কিছু দোকানে এসব পেঁয়াজ আছে। সেগুলোর দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে দীর্ঘদিন চড়া থাকার পর পেঁয়াজের দর কমতে শুরু করায় স্বস্তি আসছিল ক্রেতাদের মধ্যে। কিন্তু এরই মধ্যে আবারও হঠাৎ পেঁয়াজের দাম বাড়ায় তৈরি হয়েছে অসন্তোষ।

মারিয়া নামে মতিঝিল টিঅ্যান্ডটি কাঁচাবাজারের এক ক্রেতা বলেন, গত তিন দিন আগে আমি ১০৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছিলাম। হঠাৎ করেই আবার সেই পেঁয়াজের দাম হয়ে গেল ১৫০ টাকা। আমার মনে হচ্ছে, যে সিন্ডিকেট এতোদিন বাজার দখলে রেখেছিল, তারাই আবার দাম বাড়িয়েছে। এখনই সরকারিভাবে হস্তক্ষেপ করা না হলে পেঁয়াজের দাম আবারও ক্রেতার সাধ্যের বাইরে চলে যাবে।

পেঁয়াজের দাম বাড়ার ব্যাপারে ফিরোজ নামে খিলগাঁও বাজারের এক বিক্রেতা বলেন, আমরা খুচরা বিক্রি করি, পাইকারিতে দাম বাড়লে আমাদের দাম বাড়ে। সেখানে দাম কমলে, আমাদের এখানেও কমে যায়। এখন পাইকার বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় আমাদের এখানেও দাম বেড়েছে।

ad

পাঠকের মতামত