345441

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর বাকি মাত্র দুইদিন। দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের যেন ঘুম হারাম।

হোয়াইট হাউজ দখলে মরিয়া দুই প্রার্থীর প্রচারণা দেখে বোঝার উপায় নেই, শুক্রবার একদিনেই যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ এক হাজার চারশ একষট্টি জন। এদিন ঝুলন্ত অঙ্গরাজ্যের ভোটারদের নজর কাড়তে মিশিগান, মিনেসোটা, উইসকনসিনে প্রচারণা চালিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সমাবেশগুলোতে তিনি জো বাইডেনকে নিয়ে কটাক্ষ করেন।

একই অঞ্চলে প্রচারণা চালান জো বাইডেনও। তিনি মিনেসোটা, উইসকনসিন ও আইওয়ায় সমাবেশ করেন। বলেন, ট্রাম্প সবাইকে ধোকা দিচ্ছেন। বিশ্ববাসীর কাছে যুক্তরাষ্ট্রের মর্যাদা ক্ষুন্ন করেছেন রিপাবলিকানরা।

এদিকে, শুক্রবার পর্যন্ত রেকর্ড নয় কোটিরও বেশি আগাম ভোট পড়েছে। যা মোট ভোটের এক তৃতীয়াংশেরও অনেক বেশি। ওয়াশিংটন পোস্ট বলছে, টেক্সাসে এবার নব্বই লাখ মানুষ ইতিমধ্যে ভোট দিয়ে ফেলেছেন, যা ২০১৬ সালের মোট ভোটের চেয়ে বেশি। রিপাবলিকান অঙ্গরাজ্য হলেও এটি ট্রাম্পের পক্ষে না বিপক্ষে গেছে তা বলা যাচ্ছে না। এমনই এক অনিশ্চয়তায় ভরা এবারের মার্কিন নির্বাচন।

ad

পাঠকের মতামত