344758

ইসরাইলবিরোধী বি’ক্ষোভে উ’ত্তাল বাহরাইন-সুদান

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের জান্তা সরকার সিদ্ধান্ত নেয়ার পর দেশটির ক্ষু’ব্ধ জনগণ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। শুক্রবার সন্ধ্যায় তারা রাজধানী খার্তুমে সমাবেশ করেন এবং সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহকে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি প্রত্যাখ্যানের আহ্বান জানান।

এ সময় বি’ক্ষোভকা’রীরা ইসরাইলের সঙ্গে যেকোনো রকমের আলোচনা, শা’ন্তি ও সম্পর্ক প্রতিষ্ঠার বি’রোধিতা করে নানা স্লোগান দেন। তারা বলেন, আমরা আ’ত্মসমর্পণ করব না এবং ফিলিস্তিনিদের ছেড়ে যাব না। আমরা তাদের পাশেই আছি। সমাবেশ থেকে বি’ক্ষোভকা’রীরা ইসরাইলের পতাকায় আ’গুন দেন। খবর মিডল ইস্ট মনিটরের।

জো’র বি’ক্ষোভ শুরু হয়েছে বাহরাইনেও। রাজধানী মানামায় শুক্রবার জুমার নামাজের পর ব্যানার নিয়ে এসব বি’ক্ষোভে যোগ দেন দেশটির নাগরিকরা। এ সময় তারা ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থাপনের বি’রুদ্ধে আওয়াজ তোলেন।

বি’ক্ষোভকা’রীদের হাতে থাকা ব্যানারে ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের নি’ন্দা জানানো হয়। কারও হাতে ছিল মু’খোশ পরা মুক্তিকামী এক স’শস্ত্র ফিলিস্তিনির ছবি।

এতদিন ধরে ইসরাইলকে বয়কট করে আসছিল তারা। তবে সাম্প্রতিক বছরগুলোতে সৌদি বলয়ের দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্কের নাটকীয় উন্নতির খবর এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে। তবে এই সম্পর্কোন্নয়নের ঘ’টনা ঘটেছে শুধু সরকারি পর্যায়ে। সাধারণ আরবদের অবস্থান এখনও ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে।

ad

পাঠকের মতামত