343435

টিকা ট্রায়ালে গ্লোব বায়োটেকের সঙ্গে চুক্তি করল আইসিডিডিআরবি

গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ মানবদেহে ট্রায়াল করবে আইসিডিডিআরবি। এ বিষয়ে আইসিডিডিআরবি এর সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে গ্লোব বায়োটেক। এ সময় প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক জানান, টিকা ৩ হাজার মানুষের ওপর ট্রায়াল করা হবে।

দেশি কোভিড টিকার উদ্ভাবক গ্লোব বায়োটেক। নিজেদের ভ্যাকসিন ব্যানকোভিডের ক্লিনিক্যাল ট্রায়াল করবে আইসিডিডিআরবি। বুধবার (১৪ অক্টোবর) দুপুরে এ বিষয়ে সমঝোতা স্মারকে সই করেন বায়েটেকের চেয়ারম্যান হারুনুর রশীদ ও আইসিডিডিআরবির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ড. তাহমিদ আলম।

পরে সাংবাদিকদের জানানো হয়, প্রাণিদেহে ট্রায়ালের ফলাফল পর্যালোচনা করবে আইসিডিআরবি। তারপর মানবদেহে ট্রায়ালের জন্য মেডিকেল রিসার্চ কাউন্সিল বিএমআরসি ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন চাইবে তারা। সেটি পাওয়ার পর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে বহুল আলোচিত এই ভ্যাকসিনের।

আইসিডিডিআরবি ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ড. তাহমিদ আলম বলেন, প্রাণিদেহে যে পরীক্ষাগুলো হয়েছে তার রেজাল্টের পর থেকে দুপক্ষ আমরা দেখবো এবং পর্যালোচনা করব। তারপর ক্লিনিক্যাল ট্রায়ালে যে প্রটোকল হবে সেগুলো দেখব এবং রিভিউ করব। এরপর অনুমোদনের জন্য আবেদন করব।

উদ্ভাবক প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের কাছে প্রশ্ন ছিল কবে নাগাদ শুরু হতে পারে ট্রায়াল? উত্তরে জানান হয়, নিয়ন্ত্রক সংস্থা তথা সরকার আন্তরিক হলে দ্রুতই তা করা সম্ভব। আর এর কার্যকারিতা নিয়েও আশাবাদী উদ্যোক্তারা।

গ্লোব বায়োটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. কাকন নাগ বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের যে প্রটোকল সেটা অন্যদেশ গুলো যেভাবে পেজ-১, পেজ-২, পেজ-৩ যেভাবে করা হচ্ছে। গত ৮ মার্চ থেকে গ্লোব বায়েটেকের করোনার ভ্যাকসিনের গবেষণা শুরু করে।

ad

পাঠকের মতামত