343425

এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে সরকার: ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ”এ দেশে বিচারহী’নতার সংস্কৃতি বিএনপির হাত ধ’রেই চালু হয়েছিল, তা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে সরকার।” তার সরকারি বাসভবনে বুধবার (১৪ অক্টোবর) ব্রিফিংয়ে এ কথা বলেন সেতুমন্ত্রী।

অনি’য়ম দুর্নী’তি ও সামাজিক অ’পরা’ধের বি’রু’দ্ধে সরকারের অবস্থান ক’ঠো’র উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নারীকে অ’বমা’ননা ও ধ’র্ষ’ণের বি’রু’দ্ধে বিদ্যমান আইনে মৃ’ত্যুদ’ণ্ডের বিধান যু’ক্ত করে অধ্যাদেশ জা’রি করার মধ্য দিয়ে সরকারের ক’ঠো’র মনোভাবের প্রতিফলন ঘ’টেছে। আইনের বিধান ক’ঠো’রভাবে কার্যকর হলে অ’পরা’ধীরা ভ’য় পাবে এবং এ সব ঘৃ’ণ্য অ’পরা’ধ নিয়’ন্ত্রণে আসবে।

সমাজের সব স্তরের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে অ’পরা’ধীদের আশ্রয়- প্রশ্রয়দান বন্ধ করতে হবে এবং তাদের রাজনৈতিক আশ্রয়ের পথও চিরতরে বন্ধ করার আহ্বান জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, সরকার যে কোনো অ’পরা’ধ সংগঠিত হওয়ার সাথে সাথে আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে। ২০০১ সালে বিএনপি ক্ষ’মতায় এসে নারী ও শিশু নির্যা’তনের রেকর্ড করেছিল, তখনকার সময়ে পূর্ণিমা, রহিমা, মাহিমা, ফাহিমাসহ হাজারো নারী নির্যা’তিনে শি’কার হয়েছিল।

কাদের আরও বলেন, বিএনপি তাদের বিচারতো করেনিই বরং নির্যা’তনের মাত্রা ও ধ’রন সব রেকর্ড অতিক্রম করেছিল। রাষ্ট্রীয় স’ন্ত্রা’স ও পৃষ্ঠপো’ষণে হ’ত্যাকা’ণ্ড চালানো এবং বিচারের পথ বন্ধ করার জনক বিএনপি। শেখ হাসিনা সরকার গঠনের পর এ দেশে বিচারহী’নতার সংস্কৃতি ব’ন্ধ করে বিচারের সংস্কৃতি চালু করেছে। এখন কোনো অ’পরা’ধী অ’পরা’ধ করে রে’হাই পায় না। অ’পরা’ধী যতই প্রভাবশা’লী হোক, দলীয় পরিচয় থাকলেও রেহাই দেয়নি সরকার।

ad

পাঠকের মতামত