340152

গাছে চড়ে মন্ত্রীর ভাষণ (ভিডিও)

নারকেলের উপরে অনেকটাই নির্ভর করে শ্রীলঙ্কার অর্থনীতি। সে দেশের আবহাওয়াও নারকেল চাষের জন্য ভালো। তথ্য বলছে, নারকেল থেকে তৈরি হওয়া পণ্য রফতানিতে বিশ্বে চতুর্থ স্থানে শ্রীলঙ্কা। সে দেশে নারকেল এতটাই গুরুত্বপূর্ণ যে, সরকারের আলাদা একটি নারকেল মন্ত্রণালয় রয়েছে।

সেই মন্ত্রণালয়ের মন্ত্রী আরুনদিকা ফেরনান্দোই সম্প্রতি গাছে চড়ে নারকেল নিয়ে ভাষণ দিয়েছেন দেশবাসীকে উদ্দ্যেশ্য করে। আর সেই ভাষণের ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যম রীতিমতো ভাইরাল হয়েছে।

শ্রীলঙ্কার নারকেল মন্ত্রী ঠিক কবে গাছে উঠে এই ভাষণ দিয়েছেন তা জানা না গেলেও ভিডিওতে দেখা যাচ্ছে, বেশ কয়েকজনের সহযোগিতায় তিনি গাছে উঠেছেন। এক হাতে রয়েছে একটি নারকেল।

শ্রীলঙ্কার সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, দেশে নারিকেলের সংকট বোঝাতেই নারিকেল গাছে উঠে ভাষণ দিয়েছেন আরুনদিকা ফেরনান্দো।

গাছে চড়ে তিনি বলেন, দেশে চাহিদার তুলনায় ৭০ কোটি নারকেলের অভাব রয়েছে। বিভিন্ন শিল্প সংস্থায় যে পরিমাণে চাহিদা সেই তুলনায় উৎপাদন নেই। তাই দেশের মানুষকে নারকেল উৎপাদন বাড়াতে হবে।

নারকেল মন্ত্রী আরও বলেন, দেশের সর্বত্র যত জায়গায় সম্ভব বেশি করে নারকেল গাছ লাগাতে হবে। নারকেল শিল্পকে চাঙ্গা করতে হবে, যাতে দেশ আরও বেশি বিদেশি মুদ্রা অর্জন করতে পারে। সাধারণ মানুষকে এর জন্য এগিয়ে আসার আহ্বান জানানোর পাশাপাশি শ্রীলঙ্কার নারকেল মন্ত্রী বলেন, সরকারও এই শিল্প রক্ষায় উদ্যোগ নেবে। দেশে নারকেলের দাম কমানোর বিষয়ে সরকার নজর রাখবে বলেও জানিয়েছেন তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *