330215

ভারতীয় সেনা ছা’উনিতে পাকিস্তান সেনাবাহিনীর ব্যা’পক গো’লাব’র্ষণ

আন্তর্জাতিক ডেস্ক : সীমান্ত সংঘ’র্ষ বিরতি চু’ক্তি ল’ঙ্ঘন করে কাশ্মীরে ভারত ও পাকিস্তান সেনাদের মধ্যে ব্যা’পক গো’লা ব’র্ষণ শুরু হয়েছে। ভারতীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, বালাকোট সেক্টরে ভারতীয় সেনা ছা’উনি ল’ক্ষ্য করে গো’লাবর্ষণ করছে পাকিস্তানের সেনারা। সীমান্ত সংলগ্ন গ্রামগুলোকেও ল’ক্ষ্যবস্তুতে পরিণত করেছে তারা।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রলায়ের মুখপাত্র কর্নেল দেবেনদার আনন্দ বলেন, ‌‘আজ সকাল সোয়া ৮টার দিকে পাকিস্তান সেনারা কাশ্মীরের পুঞ্চ জেলার বালাকোট সেক্টরে এলওসি-র পাশে ছোট অ’স্ত্র দিয়ে গু’লি চা’লিয়ে এবং ম’র্টার দিয়ে গু’লি চা’লিয়ে যু’দ্ধবিরতি ল’ঙ্ঘন শুরু করে। ভারতীয় সেনাবাহিনী তার প্র’তিশোধ নিচ্ছে।’

তবে ভারতের সেনারাও পা’ল্টা প্রত্যাঘা’ত করে বি’না প্র’রোচনায় ওই হা’মলার জ’বাব দিচ্ছে বলে দাবি দেশটির গণমাধ্যমগুলোর। সংঘ’র্ষের ওই ঘটনাকে কেন্দ্র করে ব্যা’পক উ’ত্তেজনা তৈরি হয়েছে। তবে এখন পর্যন্ত দুই পক্ষে কোনও ক্ষ’য়ক্ষতি কিংবা হ’তাহ’তের খবর পাওয়া যায়নি।

ভারতের দা’বি প্রায় প্র’তিদিন বিনা প্ররোচনায় জম্মু-কাশ্মীর সীমান্তব’র্তী অঞ্চলগুলোয় সংঘ’র্ষ বি’রতি ল’ঙ্ঘন করছে পাকিস্তান। এ বছর জুন পর্যন্ত ২ হাজার ৪৩২ বার সীমান্তবর্তী অঞ্চলে সংঘ’র্ষ বি’রতি ল’ঙ্ঘন করছে পাকিস্তান এমন দাবি ভারতের। তাতে মৃ’ত্যু হয়েছে ১৪ জন ভারতীয়ের। আহ’তের সংখ্যা ৮৮।

ভারতীয় সেনাবাহিনীর একজন বলেন, ‘লাগাতার বিনা প্র’রোচনায় সীমা’ন্তে সংঘ’র্ষ বিরতি ঘটাচ্ছে পাকিস্তান। আমরা এর ক’ড়া প্র’তিবাদ করেছি।’ সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল পর্যায়ে বৈঠকের পরও পাকিস্তানের দিক থেকে কোনও পরিবর্তন ল’ক্ষ্য করা যায়নি বলে জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তারা।

কাশ্মীরের লাদাখ সীমান্তে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে চীনের সঙ্গে সংঘ’র্ষের ঘটনার মধেই পাকিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সীমানায় ন’জরদারি বাড়াল সীমান্ত রক্ষা বাহিনী। গত ২০ জুন জম্মুর কাঠুয়া জেলায় আন্তর্জাতিক সীমানার কাছে অ’স্ত্রভর্তি পাকিস্তানি ড্রো’ন আট’ক করে ভারতের সীমান্ত রক্ষী বাহিনী।

ad

পাঠকের মতামত