330207

করোনার পর এবার চীনে দেখা দিল প্লেগ, আরেক মহা’মারির আশ’ঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : করোনা সারা পৃথিবীতে ছড়িয়ে দিয়ে মারাত্ম’ক বিপর্য’য় ডেকে এনেছে চীন। এবার উত্তর চীনে বুবোনিক প্লেগ রোগ ছড়িয়ে পড়ার ঘটনা সামনে এসেছে।

এখনই যথাযথ পদক্ষেপ না করলে এই রোগ মহামা’রির আকার নিতে পারে বলে আশ’ঙ্কা করা হচ্ছে। প্লেগ দেখা দেওয়ায় রবিবার সতর্কবার্তা জা’রি করেছে চীন সরকার। এমনটাই জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

শনিবার বায়ান্নুরের একটি হাসপাতালে সন্দেহজনক একটি প্লেগে আক্রা’ন্ত হওয়া ঘটনা সামনে এসেছে। যার জেরে প্রশাসনিক মহলের অন্দরে হইচই পড়ে যায়। যার ফলশ্রুতিতে রবিবার প্লেগ প্র’তিরোধ এবং নিয়ন্ত্রণে বায়ান্নুর এবং ইনার মঙ্গোলিয়া অটোনমাশ রিজিয়নে লেভেল-থ্রি সতর্কবার্তা জা’রি করা হয়েছে। চলতি ২০২০ সালের শেষ পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের স্বাস্থ্য দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমানে শহরে প্লেগ রোগ মহা’মারির আকার নেওয়ার মতো আশ’ঙ্কা তৈরি হয়েছে। এই প’রিস্থিতিতে সাধারণ মানুষকে আত্মসুরক্ষায় তৎপর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোনো অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি অফিসে জানাতে হবে।’

ভিন্ন এক প্রতিবেদনে শিনহুয়া জানিয়েছে, পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে সম্প্রতি দুই বাবোনিক প্লেগ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। আক্রা’ন্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর এবং অন্য জনের বয়স ১৭ বছর। তাঁরা সম্পর্কে দুই ভাই। ওই প্রদেশেরই দু’টি আলাদা হাসপাতালে দু’জনের চিকিৎসা চলছে। তাঁদের সংস্পর্শে আসা আরও ১৪৬ জনকে চিহ্নিত করে আইসোলেট করা হয়েছে। হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে।

বুবোনিক প্লেগ একটি ভ’য়াবহ ব্যাকটেরিয়াঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃ’ত্যু পর্যন্ত হতে পারে। ওই দুই ভাই মারমোটের মাংস খেয়ে বুবোনিক প্লেগে আক্রা’ন্ত হয়েছেন। সেখান থেকে রোগ ছড়ায়। এ কারণে মারমোটের মাংস না খাওয়ার জন্য় প্রশাসন থেকে বলা হয়েছে। সূত্র : এই সময়।

ad

পাঠকের মতামত