318413

সৌদিতে রমজান উপলক্ষে কারফিউ’র নতুন নির্দেশনা

আন্তর্জাতিক ডেস্ক।। আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষে অনির্দিষ্টকালের জন্য জারিকৃত কারফিউ এর সময়সীমা শিথিল করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। সরকারি ঘোষণা অনুযায়ী সৌদিতে রমজান মাসজুড়ে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মানুষজন বাইরে গিয়ে কেনাকাটা করতে পারবেন।

দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির মঙ্গলবারের প্রতিবেদনে এ সরকারি এই নির্দেশনার খবর জানানো হয়েছে। কারফিউ জারি থাকায় এতদিন সৌদিতে বাইরে বের হয়ে কেনাকাটার জন্য সকাল ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত সময় বরাদ্দ ছিল।

এর আগে সৌদির ধর্মবিষয়ক মন্ত্রণালয় আসন্ন পবিত্র রমজান মাসে বাড়িতে তারাবিহর নামাজ আদায়ের নির্দেশনাসংবলিত একটি ঘোষণা দেয়। করোনাভাইরাসের সংক্রমণ শেষ না হওয়া পর্যন্ত দেশটির মসজিদগুলোতে জামাতে নামাজ আদায়ের ওপর থেকে স্থগিতাদেশ তুলে নেওয়া হবে না বলেও জানিয়েছে সরকার।

দেশটির ইসলামিক ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শেখ জানান, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে পরিস্থিতি স্বাভাবিক না হলে মসজিদে তারাবিহ নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবিহ আদায় করতে পারবে।’

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সৌদি আরবে কারফিউ চলবে বলে গত ১২ এপ্রিল ঘোষণা দেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ।

এর আগে গত ২৩ মার্চ সন্ধ্যা ৭টা থেকে ভোর ৬টা পর্যন্ত ২১ দিনের কারফিউ জারি করেছিল সৌদি প্রশাসন। তারপর রাজধানী রিয়াদ, মক্কাসহ অন্যান্য বড় শহরগুলোতে দিনরাত ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, সৌদি আরবে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১১ হাজার ৬৩১; আক্রান্তদের মধ্যে ১০৯ জন মারা গেছেন। এছাড়া ১ হাজার ৬৪০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন।

ad

পাঠকের মতামত