305537

প্রতি কেজিতে পেঁয়াজের দাম বাড়লো ৮০ টাকা

রাজবাড়ীতে চারদিনের ব্যবধানে পেঁয়াজের দাম প্রতি কেজিতে ৬০ থেকে ৮০ টাকা বৃদ্ধি পেয়েছে। এতে বিপাকে পড়ছেন সাধারণ খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষেরা।

ব্যবসায়ীদের দাবি বাজারে পেঁয়াজের সরবারাহ না থাকায় নতুন ও পুরাতন পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। এ সময় পেঁয়াজের দাম যে হারে থাকা প্রয়োজন তা থেকে কয়েকগুন বেশি দামে বিক্রি হচ্ছে। তাই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে সরকারের হস্তক্ষেপ দাবি করেন ক্রেতারা। এদিকে বাজারে সবজির দাম আগের তুলনায় দ্বিগুন বৃদ্ধি পেয়েছে।

গত সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত রাজবাড়ীতে পুরাতন পেঁয়াজ ১৫০ থেকে ১৬০, নতুন পেঁয়াজ ১০০ টাকা থেকে থেকে ১২০ টাকায় বিক্রি হয়েছিল। আর নষ্ট ও ছাল পচা পেঁয়াজ ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বাজারে বিক্রি হলেও আজ (২৫ নভেম্বর) সোমবার পুরাতন রাজবাড়ীর বাজার গুলোতে প্রতি কেজি দেশি পুরাতন পেঁয়াজ ২২০ থেকে ২৪০, নতুন পেঁয়াজ ১৮০ থেকে ২০০ ও ছাল পচা পেঁয়াজ ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সারাদেশের প্রায় ১৩ শতাংশ পেঁয়াজ উৎপাদন হয় রাজবাড়ীতে। জেলার উৎপাদিত পেঁয়াজ দিয়েই স্থানীয় ভাবে জেলার চাহিদা মেটানো হয়। আমদানি করতে হয় না বাইরের জেলা থেকে।

কিন্তু গত মৌসুমে অতিবৃষ্টি ও নিম্নাঞ্চলের পেঁয়াজের খেতে দীর্ঘদিন পানি জমে থাকায় ফলনে ঘাটতি পড়েছে। ফলে দেখা দিয়েছে পেঁয়াজের সংকট। বর্তমানে নতুন পেঁয়াজ নাম মাত্র বাজারে উঠতে শুরু করেছে কিন্তু তারপরও চাহিদার তুলনায় পর্যাপ্ত পরিমান পেঁয়াজ বাজারে সরবারাহ না থাকায় সব ধরনের পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। এতে সাধারণ ও মধ্যবৃত্ত শ্রেনীর মানুষ পেঁয়াজ কিনতে এসে বিপাকে পড়ছেন।

এদিকে বাজারে দু‘একটি দোকানে নতুন পেঁয়াজ দেখা গেলেও অন্যান্য দোকান গুলোতে দেখা মেলেনি নতুন পেঁয়াজের। এছাড়া আগের তুলনায় প্রতিটি দোকানে কম পেঁয়াজ দেখা গেছে। রাজবাড়ীর বাজার গুলো প্রায় পেঁয়াজ শ্যূন্য হয়ে পড়েছে। অপরদিকে সবজির বাজারেও সকল ধরনের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। কেজি প্রতি সবধরনের সবজি বিক্রি হচ্ছে দ্বিগুন দামে।

ক্রেতারা বলেন, অস্বাভাবিক হারে বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। যা ক্রেতাদের সাধ্যের বাইরে চলে যাচ্ছে। সেই সাথে সবজির দামও বৃদ্ধি পেয়েছে। এতে করে তাদের মত সাধারণ স্বল্প আয়ের মানুষের পেঁয়াজ ও সবজি কেনা দুঃসাধ্য হয়ে পড়েছে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে তারা সরকারের হস্তক্ষেপ কামনা করেন।

ব্যবসায়ীরা বলেন, বাজারে পেঁয়াজ সরবারাহ না থাকায় প্রতি কেজিতে ৬০ থেকে ৭০ টাকা বৃদ্ধি পেয়েছে এবং বাজারে নতুন পেঁয়াজও কম।

জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রজবাড়ীর বাজার গুলোতে পেঁয়াজের উর্ধ্বগতি নিয়ন্ত্রনে আনতে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিটরিং করতে বাজারে মেনেছে। যদি কোন ধরনের পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরী করা হয় তাহলে তার ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন।

ad

পাঠকের মতামত