302002

যাত্রাপথে গাড়িবহর থামিয়ে অসুস্থ পথচারীর চিকিৎসার ব্যবস্থা করলেন মমতা

আবারও প্রমাণিত হলো, তিনি মমতাময়ী জননেত্রী। ৮ বছর ধরে রাজ্যের প্রশাসনিক প্রধান হয়েও যে কোনও সময়ে তিনি পথে নেমে মানুষের পাশে দাঁড়াতে এতটুকুও পিছপা হন না।

বলছিলাম পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে। সম্প্রতি শারদীয় দুর্গা পুজার মৌসুমেই ঘটলো তেমনই এক ঘটনা। চতুর্থীর দিন পুজার উদ্বোধন সেরে ফেরার পথে ঐ রাজ্যের চেতলা নামক এক জায়গায় কাছে রাস্তার পাশে এক অসুস্থ তরুণীকে দেখেই গাড়ি থেকে নেমে পড়েন মমতা বন্দ্যোপাধ্যায়। তড়িঘড়ি তাঁর চিকিৎসার ব্যবস্থা করেন। এতে কৃতজ্ঞ ওই তরুণী।

দক্ষিণ কলকাতার বিখ্যাত পুজা সুরুচি সংঘের মণ্ডপ উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই ফিরছিলেন তার কার্যালয়, নবান্নে। চেতলা থেকে বেরিয়ে দুর্গাপুর ব্রিজ ধরে ফিরছিলেন তিনি। নিউ আলিপুরের কাছে আচমকাই রাস্তার পাশে দেখেন, এক তরুণী অসুস্থ অবস্থায় পড়ে রয়েছেন। তখনিই গাড়ি থামিয়ে নেমে পড়েন মুখ্যমন্ত্রী।

তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁকে নির্দেশ দেন, তড়িঘড়ি যেন তিনি তরুণীর চিকিৎসার ব্যবস্থা করা হয়। নির্দেশ পেয়েই তৎপর হন পুরমন্ত্রী। তিনি তরুণীকে হাসপতালে ভরতি করার ব্যবস্থা করেন। অসহায় মেয়েকে মুখ্যমন্ত্রী নিজে এভাবে এগিয়ে এসে সাহায্য করেছেন, তা শুনেই কৃতজ্ঞতা প্রকাশ করেছে তরুণীর পরিবার।

এর আগেও বেশ কয়েকবার মুখ্যমন্ত্রীর এমন মানবিক মুখ দেখা গিয়েছে। কখনও তিনি ভিড়ের রাস্তায় নিজের কনভয় থামিয়ে যাত্রীবাহী গাড়িকে রাস্তা ছেড়ে দিয়েছেন। কখনও বা গাড়ি থেকে নেমে দরিদ্র গ্রামবাসীদের কাছে গিয়ে তাঁদের সুখ-দুঃখের কথা শুনেছেন।

ঠিক যে জনগণের পাশে দাঁড়িয়ে রাজনীতিতে এমন চমকপ্রদ উত্থান হয়েছে তাঁর, সেই গোড়ার কথা যে তিনি ভুলে যাননি, নবান্নের মসনদে বসেও তা বারবার প্রমাণ দিয়েছেন। এবার সেই তালিকায় সংযোজন হল আরেকটি ঘটনা। একেবারে রাস্তার ধার থেকে তরুণীকে তুলে চিকিৎসার ব্যবস্থা করলেন তিনি।

ad

পাঠকের মতামত