301994

ইমরানের ভাষণের পর জম্মু-কাশ্মীরের রাজনৈতিক বন্দিদের ছাড়ল ভারত

৩৭০ ধারা বিলোপ করে বিশেষ মর্যাদা বাতিলের প্রায় দুই মাস পর জম্মুর গৃহবন্দি সব রাজনীতিককে মুক্তি দেয়ার কথা জানিয়েছে ভারতীয় প্রশাসন। তবে কাশ্মীর উপত্যকার রাজনীতিকদের এখনও মুক্তি দেয়া হয়নি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সোমবার জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনি কর্মকর্তা নির্বাচনের কথা ঘোষণা করার পরই রাজনৈতিক নেতাদের উপরে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানানো হয়। তবে কাশ্মীরের নেতাদের বন্দিত্ব এখনও বজায় রাখা হয়েছে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, জম্মুর যেসব নেতা গৃহবন্দি ছিলেন তাদের মুক্তি দেয়া হয়েছে এবং তাদের বিরুদ্ধে আরোপ করা বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। জম্মুর মুক্তি পাওয়া নেতাদের মধ্যে দেভেন্দ্রর সিং রানা, রমন ভল্লা, হার্শদেব সিং, চৌধুরি লাল সিং, ভিকর রাসুল, জাভেদ রানা, সুরজিত সিং স্লাথিয়া ও সাজ্জাদ আহমেদ কিচলু উল্লেখযোগ্য।

ন্যাশনাল কনফারেন্সের দেভেন্দ্রর রানা এনডিটিভিকে বলেছেন, ‘আমার চলাচলে কোনো বিধিনিষেধ থাকবে না বলে গত সন্ধ্যায় এক পুলিশ কর্মকর্তা আমাকে জানিয়েছেন।’ কয়েকদিন আগে পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায় ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন ঘোষণা করেছেন জম্মু ও কাশ্মীরের প্রধান নির্বাচনী কর্মকর্তা, এই কারণেই স্থানীয় রাজনীতিকদের মুক্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে কেন্দ্রীয় সরকার। সেই থেকে উপত্যকার সঙ্গে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন গোটা ভারতের। এর অংশ হিসেবেই জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহ ও ফারুক আবদুল্লাসহ প্রায় ৪০০ রাজনীতিককে আটক অথবা গৃহবন্দি করা হয়।

এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক মহল থেকেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্র জানায়, তারা বন্দিদের রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল রয়েছে। এদিকে শুক্রবার জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে ভাষণ দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেই ভাষনে তিনি কাশ্মীর ইস্যুটি বিশ্ব নেতাদের সামনে গুরুত্বের সঙ্গে তুলে ধরেন।

অবরুদ্ধ উপত্যকাটিতে ভারত সরকারের নির্মম অত্যাচারের বিষয়টি বিশ্ববাসীর সামনে তুলে ধরে ইমরান খান বলেন, গত ৫২ দিন ধরে ৮০ লাখ কাশ্মীরিকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ৯ লাখের বেশি সেনা মোতায়েন করে সেখানকার নাগরিকদের সঙ্গে পশুসুলভ আচরণ করছে আরএসএস মতাদর্শী মোদি সরকার।

উল্লেখ্য, জাতিসংঘের ওই অধিবেশনে ইমরান খানের বক্তব্যের পর শুক্রবার রাতে শ্রীনগরজুড়ে বিক্ষোভ হয়েছে। ইমরান খানের ওই ভাষণের পর রাতেই কাশ্মীরের স্বাধীনতার ডাক দিয়ে ঘর থেকে বের হয়ে আসেন শত শত কাশ্মীরি। এসময় তারা ইমরান খানের পক্ষে শ্লোগান দেয়।

ad

পাঠকের মতামত