292225

পদ্মাসেতুতে বসছে রেলওয়ে গার্ডার

পদ্মাসেতুতে রেললাইনের জন্য গার্ডার বসানোর কাজ শুরু হয়েছে। শুক্রবার দুপুরে শরীয়তপু‌রের জাজিরা প্রান্তে ভায়াডাক্টে রেলওয়ে গার্ডার বসানোর কাজ শুরু হয়।পদ্মাসেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ূন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।তিনি বলেন, শুক্রবার দুপুর ১২টা থে‌কে সা‌ড়ে ১২টা পর্যন্ত জে-২ এবং জে-৩ পিলারে একটি গার্ডার সফলভাবে স্থাপন করেছে দেশি-বিদেশি প্রকৌশলীরা। এই দুই পিলারের মাঝে বসবে আরো ৫টি আই (শুধু রেলের জন্য) গার্ডার।

তিনি জানান, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৭টি পিলারে বসানো হবে ৩৮ মিটার দৈর্ঘ্যের এবং ২ দশমিক ২০ মিটারের আই গার্ডার। এর উপরের অংশের প্রস্থ দশ‌মিক ৬০ মিটার এবং পাদদেশ এর দশ‌মিক ৮০ মিটার।’এক পিয়ার থেকে আরেকটি পিয়ার পর্যন্ত ৬টি গার্ডার বসানো হবে। এই গার্ডারের ওপর পাটাতন বসিয়ে রেললাইন বসানো হবে। জাজিরা প্রান্তে প্রায় ২৬৬ মিটার রেলওয়ে গার্ডার বসানো হবে’।

তিনি আরো জানান, জাজিরা প্রান্তে গার্ডার বসানো হবে ৪২টি। গার্ডার বসানোর জন্য প্রস্তুত করা হয়েছে সব পিলার। পদ্মা সেতুতে আগামী ২৩ এপ্রিল বসতে যাচ্ছে আরো একটি স্প্যান। সেতুর জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর পিলারের ওপর বসানো হবে ১৫০ মিটারের ওই স্প্যানটি।

ad

পাঠকের মতামত