288297

মোদির ইশতেহারে এ কেমন ভুল!

ভারতের লোকসভা নির্বাচনে ভোটারদের নানা প্রতিশ্রুতি দিয়ে সোমবার ইশতেহার ঘোষণা করেছে নরেন্দ্র মোদির দল বিজেপি। কিন্তু সেখানে এমন একটি মারাত্মক ভুল রয়েছে যা নিয়ে নিন্দার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। ইশতেহারে নারী নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেওয়ার কথা উল্লেখ করেছে বিজেপি। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পৃথক একটি বিভাগ তৈরির প্রতিশ্রুতি আছে এতে। কিন্তু তার পরের লাইনে গিয়েই চোখ কপালে সবার। আর এ নিয়েই দিনভর বিজেপিকে তুলোধুনো করেছেন নেটিজনেরা। টুইটারে ইশতেহারের ৩২ নম্বর পাতায় ১১ নম্বর পয়েন্টে লাল আঁচড় কেটে বিষয়টি পোস্ট করেছেন অনেকেই।

সেখানে নারীর উপর ‘অপরাধ বন্ধ’-র কথা বোঝাতে গিয়ে লেখা হয়েছে ‘অপরাধ করা’-র কথা। এতে লেখা হয়েছে, ‘এমন কড়া আইন আনা হবে, যাতে নারীদের উপর অপরাধ করা যায়।’ অর্থাৎ ওই লাইন থেকে বাদ পড়েছে একটি ‘না’। স্থানীয় এক সংবাদ মাধ্যম বলছে, সোমবার রাত পর্যন্ত ওই ভুল সংশোধন করা হয়নি। নেটিজ়েনের একটা অংশ তো মুখিয়েই ছিল বিজেপির নির্বাচনী ইশতেহার কাটাছেঁড়ার জন্য । তাই মোদির দল ইশতেহার প্রকাশ করা মাত্রই নিন্দার ঝড় উঠল টুইটারে। ট্রেন্ডিং হল #বিজেপিজুমলাম্যানিফেস্টো।

আরও পাঁচ বছর ক্ষমতায় থাকতে চেয়ে বিজেপি যা-যা প্রতিশ্রুতি দিল, টুইটারে বাঁকা হাসি, কটাক্ষ আর ভুরু কুঁচকে তা ফিরিয়েও দিলেন ভোটারদের একটা বড় অংশ।

বিজেপির ইশতেহারের সেই লাইন

সূত্র: আনন্দবাজার

ad

পাঠকের মতামত