192933

নারীবিদ্বেষী শর্টফিল্ম: পুলিশের জিজ্ঞাসাবাদ পরিচালকসহ আরও ২ জনকে

নারীদের ধূমপান নিয়ে আপত্তিকর শর্টফিল্ম ‘বৈষম্য’র পরিচালক হায়াত মাহমুদ রাহাতসহ দু’জনকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। অন্যজন হলেন শর্টফিল্মের অভিনেতা সাব্বির। বুধবার তাদের মোহাম্মদপুর থেকে মিন্টো রোডে সিটিটিসি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

সিটিটিসির উপকমিশনার আলিমুজ্জামান বলেন, ‘শর্টফিল্মটির বক্তব্য নিয়ে ব্যাপক সমালোচনার পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আনা হয়েছে। তাদের আটক বা গ্রেফতার করা হয়নি। জিজ্ঞাসাবাদের পর তাদের ছেড়ে দেওয়া হবে।’

সিটিটিসি সূত্র জানায়, ওই শর্টফিল্মে নারীর প্রতি বিদ্বেষ ছড়ানো হয়েছে বলে অভিযোগ করেছেন অনেকে। সুশীল মানুষরাও এর তীব্র সমালোচনা করেছেন। এ পরিস্থিতিতে তাদের কাছে জানতে চাওয়া হচ্ছে, কী উদ্দেশ্যে তারা এটি নির্মাণ করেছেন। পরে ইউটিউবে ছড়িয়ে দেওয়ার কারণই বা কী।

‘বৈষম্য’ নামের ওই শর্টফিল্মে প্রকাশ্যে নারীদের ধূমপান প্রতিরোধ করার কথা বলেছেন পরিচালক। এ নিয়ে সমালোচকরা বলছেন, নারী-পুরুষ কারোরই প্রকাশ্যে ধূমপান করা উচিত নয় এবং বাংলাদেশের আইন ও সামাজিক বাস্তবতা তা সমর্থনও করে না। সে ক্ষেত্রে শুধু নারীদের ধূমপান বন্ধের বিষয়ে কথা বলা নারীবিদ্বেষী মনোভাবেরই শামিল। শর্টফিল্মটি অনলাইনে ছড়িয়ে পড়ার পর থেকে এ নিয়ে বিভিন্ন মহলে, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বয়ে যায়।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *