191996

‘মেয়ে, তুমি থাপ্পড় দিতে শেখো’ (ভিডিও)

আট বছরের শিশুকে অপহরণ ও ধর্ষণের পর হত্যার ঘটনায় উত্তাল পাকিস্তান। সোচ্চার হয়েছে সেখানকার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যম। সম্প্রতি এক টেলিভিশন শোতে এসে এ বিষয়ে কথা বলতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন পাকিস্তানি অভিনেত্রী সাবা কামার।

প্রথমেই তিনি বলে নেন. কোন অভিনয় নয়, বাস্তবেই নিজের কষ্ট আটকাতে পারছেন না তিনি। অঝোরে কাঁদতে থাকা সাবা বলেন, তিনি আট বছরের নিষ্পাপ শিশুটির উপর যে পাশবিক অত্যাচার চালানো হয়েছে তা কল্পনাতীত।

‘জীবনটাও শেষ করে দেয়া হয়েছে শিশু জায়নাবের,’ বলতে বলতে কাঁদতে থাকেন তিনি।

সাবা মনে করেন: এ ঘটনা যে কারও সাথে হতে পারে। অথচ সবাই চুপ করে বসে থেকে সমাজে এই অনিয়মগুলোকে আরও প্রতিষ্ঠিত করে দিচ্ছে। এজন্য মেয়েদের সাহসী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রয়োজনে গালি দিতে শেখো, দরকার পড়লে থাপ্পড় দিতেও জানো।

সাবার ভাষায়, পুলিশ যদি নিরাপত্তা দিতে না পারে তবে নারীকে নিজের নিরাপত্তা নিজেকেই নিশ্চিত করতে হবে। বিপদে পড়লে কারও সাহায্যের আশায় বসে না থেকে নিজেই পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে আইন নিজের হাতে নিয়ে আগে নিজেকে বাঁচাতে হবে।

তিনি বলেন: সব মায়েদেরও দায়িত্ব তাদের ছেলে সন্তানদের এসব বিষয়ে ছোটবেলা থেকে শিক্ষা দেয়া। কোন ছেলের অধিকার নেই কোন মেয়ের গায়ে হাত তোলার। সেই মেয়ে তার স্ত্রী বা প্রেমিকা যাই হোক না কেন। অথচ, হরহামেশা এসব নির্যাতনের দৃশ্য দেখে সবাই পাশ কাটিয়ে যাচ্ছে।

‘আর সবকিছুর উপরে মেয়েদের নিজেদের জন্য যুদ্ধ করা শিখতে হবে। নিজের প্রয়োজনে থাপ্পড় দিতে শিখতে হবে, বুঝিয়ে দিতে হবে সামনে ব্যক্তি যা করছে ভুল করছে।’

ভিডিওতে দেখুন সাবা কামারের আহ্বান:

চ্যানেল আই অনলাইন

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *