190777

কাতারে ব্যবসায় শতভাগ মালিকানা পাবে বিদেশিরা

কাতারে বিদেশি বিনিয়োগকারীদের জন্য ব্যবসার দুয়ার খুলে দিয়েছে দেশটি। বিভিন্ন ব্যবসায় এখন থেকে বিদেশি বিনিয়োগকারীরা শতভাগ মালিকানা পাবে। অধিকাংশ অর্থনৈতিক খাতে এই মালিকানার অনুমোদন দিয়েছে দেশটির সরকার। তবে কাতার সরকারের বিশেষ অনুমতি নিয়ে ব্যাংকিং ও ইনস্যুরেন্স খাতে বিনিয়োগ করতে হবে। আর কেউ কোনো রিয়েল এস্টেট ও নিজস্ব জায়গা কিনতে পারবে না।

এর আগে কাতারে কেবল ৪৯ শতাংশ মালিকানা নিয়ে ব্যবসা করার সুযোগ ছিল বিদেশিদের। এতে করে বিদেশি বিনিয়োগকারীরা ব্যবসার জন্য দেশটিতে আকৃষ্ট হবে।

কাতার সরকার চেষ্টা করছে কীভাবে নতুন নতুন রাজস্ব খাত তৈরি করা যায়, যাতে করে দেশের অর্থনীতি শক্তিশালী হয়। গত বছরের জুলাইতে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর দেশটির ওপর অবরোধ আরোপ করার পর থেকে দেশটি ৮০টি দেশের নাগরিকদের অবাধে ভিসা ছাড়াই কাতারে যাতায়াতের সুযোগ করে দেয়।

দেশটির অর্থ ও বাণিজ্যমন্ত্রী শেখ আহমেদ বিন জসিম বলেছেন, এর ফলে যেসব দেশে ব্যবসা করার বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে, সেসব দেশের মধ্যে বৈশ্বিক অর্থনীতিতে কাতার পথপ্রদর্শক হিসেবে থাকবে। অর্থনৈতিক উন্নয়নের চক্রটি এই আইনের ফলে আরো বিস্তৃত হবে।

ad

পাঠকের মতামত