350436

পাবজি নিয়ে যে সিদ্ধান্ত দিল ভারত সরকার

পাবজি মোবাইল ইন্ডিয়া মিনিস্ট্রি অফ অ্যাফেয়ারে নথিভূক্ত হয়েছে এমন খবর জানিয়ে পাবজি কর্তৃপক্ষ বলছিল, ভারতীয় বাজারে শীঘ্রই ফিরছে জনপ্রিয় গেমটি। সেজন্য অধীর আগ্রহে অপেক্ষার প্রহর গুনেছেন ব্যাটেলগ্রাউন্ডের ভক্তরা। কিন্তু এরইমধ্যে জানা গেল, সরকারের পক্ষ থেকে পাবজি মোবাইল গেমকে (রি লঞ্চ) ভারতীয় বাজারে আসার অনুমতি দেয়া হয়নি।

সম্প্রতি রাইট টু ইনফরমেশন সরকারের কাছে পাবজি সম্পর্কিত তথ্য চেয়েছিল বলে উঠে এসেছে জিনিউজের প্রতিবেদনে। সেই ধারাবাহিকতায় নিজেদের অবস্থান স্পষ্ট করেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, ভারতে ১১৮ টি চীনা অ্যাপ ব্যান করা হয়েছে। তাই আলাদা কোন একটি অ্যাপকে রিলঞ্চ এর অনুমতি দেয়া হবে না। এবং কোনভাবেই নতুন নিয়ম চালু করা হবে না বলেও জানায় সংস্থাটি।

চলতি বছরের ২ সেপ্টেম্বরে কেন্দ্র সরকারের চীনা অ্যাপ বাতিলের প্রস্তাবে ভারতীয় বাজারে বন্ধ হয়ে যায় জনপ্রিয় গেম পাবজি মোবাইল সহ ১১৮ টি চাইনিজ অ্যাপ। সবশেষ প্রতিষ্ঠানটি বড় ধরনের বিনিয়োগ ও ভারতীয়দের কর্মসংস্থানসহ বেশকিছু শর্ত মেনে তৈরি করেছিল পাবজি মোবাইল ইন্ডিয়া।

কিছুদিন আগে পাবজিকে ভারতে ছাড়পত্র না দেওয়ার দাবি জানিয়ে বাধ সাধে দেশটির জাতীয় শিশু কমিশন।

কমিশনের প্রধান প্রিয়াঙ্কা কানুনগো জানান, দেশের ভবিষ্যৎ প্রজন্মকে নষ্ট করছে পাবজি। অনেকে প্রাণ হারিয়েছেন গেম খেলে। করোনা মহামারির সময়ে পাবজি গেমের আত্মপ্রকাশ মেনে নেওয়া সম্ভব নয়।

এরপরই এমন সিদ্ধান্ত জানা গেল। যদিও সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোন বিবৃতি পাওয়া যায়নি।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *