345212

সিরিয়ায় সামরিক অ’ভিযানের হুঁ’শিয়ারি এরদোয়ানের

সিরিয়ার উত্তারাঞ্চলীয় এলাকায় নতুন করে সামরিক অ’ভিযানের হুঁ’শিয়ারি দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। তিনি বলেন, সীমান্ত এলাকা থেকে কুর্দি স’শস্ত্রগোষ্ঠীর সদস্যরা সরে না গেলে এ অ’ভিযান পরিচালনা করা হবে।

বুধবার (২৮ অক্টোবর) পার্লামেন্টে দেয়া ভাষণে তুর্কি প্রেসিডেন্ট বলেন, চলতি সপ্তাহের শুরুতে উত্তরপূর্বাঞ্চলের বিদ্রোহী অধ্যুষিত ইদলিবে হা’মলা চালিয়ে রাশিয়া প্রমাণ করেছে তারা ওই অঞ্চলে দীর্ঘমেয়াদি শান্তি চায় না।

কুর্দিদের উদ্দেশে এরদোয়ান বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী স’ন্ত্রাসীরা যদি সরে না যায়, আমি আবারো বলছি, আইন অনুযায়ী আমরা সেখানে আবারো যে কোনো সময় অ’ভিযান চালাব। সেই প্রয়োজন আমরা অনুভব করছি।

আগের দিন তুর্কি সীমান্তবর্তী প্রদেশ হাতায়ায় কুর্দি স’শস্ত্রগোষ্ঠীর এক সদস্য আ’ত্মঘা’তী বো’মা হা’মলায় নিজেকে উড়িয়ে দেয়। আঙ্কারা বলছে, সে সিরিয়া থেকে তুরস্কে প্রবেশে করেছে। এ সময় পুলিশের সঙ্গে সং’ঘর্ষের ঘটনা ঘটে। আরেক কুর্দি সদস্য নি’রাপত্তা বাহিনীর ‍গু’লিতে নি’হত হন।

সোমবার রাশিয়ার চালানো বিমান হা’মলায় ৩৫ জন নি’হত হয়। এরদোয়ান বলেন, মস্কো সিরিয়ার ন্যাশনাল আর্মড ফোর্সকে লক্ষ্য করে হা’মলা চালিয়েছে। এতে প্রমাণ হয় ওই অঞ্চলে স্থায়ী শান্তি এবং স্থিতিশীলতা চায় না তারা।’

ad

পাঠকের মতামত