345216

ফের যু’দ্ধবিরতি লঙ্ঘন, আর্মেনিয়ার মিসাইল হা’মলায় ২১ আজেরির প্রা’ণহানি

তৃতীয়বারের যু’দ্ধবিরতি লঙ্ঘন করে আরও তীব্র হলো নাগর্নো-কারাবাখ ঘিরে আর্মেনিয়া এবং আজারবাইজানের সং’ঘাত। বুধবার বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে আজারবাইজানের বি’রুদ্ধে অতর্কিতভাবে ক্ষে’পণাস্ত্র হা’মলা চালিয়েছে আর্মেনিয়ার সেনাবাহিনী। হামলায় নতুন করে আজারবাইজানের ২১ বেসামরিক ‘নি’হত হয়েছেন। এদিকে, তাৎক্ষণিকভাবে বিষয়টি অস্বীকার করেছে আর্মেনীয় প্রশাসন।

অন্যদিকে বাকুর পক্ষ থেকে জানানো হয়েছে, বার্দা জেলার সীমান্তের কাছাকাছি ক্ষে’পণা’স্ত্র ছুঁ’ড়লে হ’তাহতের ঘ’টনা ঘটে। এ নিয়ে তৃতীয়বারের মতো যু’দ্ধবিরতি ভ’ঙ্গ করলো দুদেশ।
যদিও উল্টো বাকুর বি’রুদ্ধে হা’মলার অ’ভিযোগ তুলেছে ইয়েরেভান। বলছে, নার্গোনো-কারাবাখে আজারবাইজানের নতুন করে ধ্বং’সাত্মক হা’মলায় বেসামরিক নাগরিক প্রাণ হা’রাচ্ছেন।

প্রসিকিউটর জেনারেলের অফিস বলেছে, জনবহুল অঞ্চল এবং একটি শপিং-এ আ’ঘাত হানলে ২১ বেসামরিক নাগরিক নি’হত এবং কমপক্ষে ৭০ জন আ’হত হন।

আর্মেনীয় প্রধানমন্ত্রীর বরাতে রিয়া নোভোস্তি গণমাধ্যম জানিয়েছে, নার্গোনো-কারাবাখের আর্মেনিয়ার সীমান্তে রুশ বাহিনী মোতায়েন করা হয়েছে। ‘তুরস্ক, ইরানের পাশাপাশি আর্মেনিয়ার দক্ষিণ পূর্বাঞ্চল এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় সীমান্তে রুশ বাহিনী মোতায়েন থাকবে’।

১৯৯১ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখণ্ড নার্গোনো-কারাবাখ দখল করে নেয়া আর্মেনিয়া। তারপর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে উ’ত্তেজনা চলছে।

ad

পাঠকের মতামত