363487

সৌদি আরবে ৭৫ মাইলজুড়ে আকাশচুম্বী অট্টালিকা

ডেস্ক রিপোর্ট।। যুক্তরাষ্ট্রের এম্পায়ার স্টেটের চেয়েও লম্বা ভবন নির্মাণ করতে যাচ্ছে সৌদি আরব। ৭৫ মাইলজুড়ে কাচের আকাশচুম্বী ভবনটি নির্মাণে খরচ হবে ১ ট্রিলিয়ন ডলার। বিশাল আয়তনের এই ভবন মরুর বুকে নির্মিত হবে। এটি সৌদির স্বপ্নের নিওম সিটির অংশ হবে যার আকৃতি হবে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের কাছাকাছি। সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান সম্প্রতি ‘মিরর লাইন’ নামের এ পরিকল্পনা উন্মোচন করেছেন।

দুটি ১ হাজার ৬০০ ফুট লম্বা ভবন নিয়ে নির্মাণ হবে মিরর লাইন। দুটি ভবন মরু, উপকূল এবং পাহাড়ের পাদদেশ মিলে ৭৫ মাইল এলাকায় একে অন্যের সঙ্গে সমান্তরালভাবে থাকবে। মোহাম্মদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে মিরর লাইনের নির্মাণ শেষ করতে চান। তবে এ কাজে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন, এই প্রকল্প নির্মাণে অন্তত ৫০ বছর সময় লেগে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালে এক প্রতিবেদন অনুযায়ি, নির্মাণ পুরোপুরি শেষ হলে আকাবা উপসাগর থেকে আকাশচুম্বী ভবনটি পর্বতমালার মধ্য দিয়ে যাবে। তারপর উপকূল বরাবর একটি মরুভূমিতে প্রসারিত হবে। দুটি ১৬শ ফুট লম্বা ভবন নিয়ে নির্মাণ হবে মিরর লাইন। ভবন দুটি মরু, উপকূল এবং পাহাড়ের পাদদেশ মিলে ৭৫ মাইল এলাকায় সমান্তরালভাবে থাকবে। যুবরাজ সালমান বলেছেন, ভবনগুলো সম্পূর্ণ কার্বন নিরপেক্ষ এবং স্থানীয় পরিবেশের জন্য উপযুক্ত হবে।

সালমান আরো বলেছিলেন, আমাদের লক্ষ্য ১০ লাখ বাসিন্দা যেন মাত্র ৫ মিনিটে হেঁটে একে অন্যের সঙ্গে দেখা করতে পারে। ২০ মিনিটে ভবনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার সুযোগ থাকবে। ভবনের জ্বালানি সরবরাহ হবে পুনর্নবীকরণযোগ্য শক্তিতে। প্রকল্পটি শেষ হওয়ার পর ৫০ লাখ মানুষ এখানে বাস করতে পারবে। ভবনগুলোর নিচে দ্রুতগতির ট্রেন চলবে। ভবনের ভেতর থাকবে চাষাবাদের ব্যবস্থা।

 

ad

পাঠকের মতামত