348324

যে সব দেশ এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত বাহরাইন ইসরায়েলকে স্বীকৃতি দিয়ে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। এ ছাড়া বিশ্বের কিছু দেশ ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলেও এখনো বেশকিছু দেশ স্বীকৃতি দেয়নি কিংবা দেশটির সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন থেকে বিরত রয়েছে। এ দেশগুলো হলো:

আফগানিস্তান : দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। আলজেরিয়া : ইসরায়েল আলজেরিয়ার স্বাধীনতাকে স্বীকৃতি দিলেও আলজেরিয়া এখনো তা করেনি। এমনকি উত্তর আফ্রিকার দেশগুলো যখন ইসরায়েলের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটিয়েছে, আলজেরিয়া সেদিকে আগায়নি।

বাংলাদেশ : দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ ইসরায়েলকে এখনো স্বীকৃতি দেয়নি। ফলে ইসরায়েলি পাসপোর্ট নিয়ে কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারে না। একইভাবে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ইসরায়েলে প্রবেশ করা যায় না। ভুটান : ইসরায়েলের সঙ্গে ভুটানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

ব্রুনাই : ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ব্রুনাই। কোমোরোস : কোমোরোস দ্বীপপুঞ্জের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দুদেশের মধ্যে যৌথ বাণিজ্যিক সম্পর্কের উদাহরণ রয়েছে। জিবুতি : জিবুতির সঙ্গে কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক নেই ইসরাইলের। অতীতে এই দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করা হলেও তা শেষ পর্যন্ত সফল হয়নি।

ইন্দোনেশিয়া : ইসরায়েলকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিলেও অনানুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে যোগাযোগ রয়েছে। এমনকি ইসরায়েলিরা চাইলে সিঙ্গাপুর থেকে ভিসা নিয়ে বালিতে যেতে পারেন। আর ইন্দোনেশিয়রা তীর্থযাত্রী হিসেবে ইসরায়েলে যেতে পারেন। ইরাক : ২০০৩ সালে ইরাক যুদ্ধের পর ইসরায়েলের সঙ্গে দেশটির সম্পর্কোন্নয়নের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেটা এখনো সম্ভব হয়নি।

কুয়েত : ইসরায়েলের সঙ্গে কুয়েতের সম্পর্ক কখনোই বন্ধুভাবাপন্ন হয়নি। ইসরায়েলের পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট নিয়ে কেউ দেশটিতে প্রবেশ করতে পারে না। লেবানন : লেবানন ও ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ অব্যাহত রয়েছে। বিভিন্ন সংস্থার জরিপে দেখা গেছে, উভয় দেশের জনগণের একটা বড় অংশ প্রতিবেশিদের প্রতি বিরূপ ধারণা পোষণ করে।

লিবিয়া : আফ্রিকার দেশ লিবিয়ার সঙ্গে ইসরায়েলের কোনো সম্পর্ক নেই। মালয়েশিয়া : মালয়েশিয়ার সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। এমনকি দেশটির পাসপোর্ট নিয়ে ইসরায়েলে প্রবেশও করা যায় না। তবে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।

মরক্কো : যদিও ইসরায়েলকে মরক্কো রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না, তবুও দু’দেশের মধ্যে গোপন সম্পর্ক রয়েছে। উত্তর কোরিয়া : ইসরাইলকে রাষ্ট্র হিসেবে মানতে নারাজ উত্তর কোরিয়া। দুই দেশের মধ্যে সম্পর্ক বেশ শত্রুতাপূর্ণ। ওমান : আনুষ্ঠানিকভাবে ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়নি ওমান। তবে ১৯৯৬ সাল থেকে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।

পাকিস্তান : নানামুখী চাপ সত্ত্বেও ইসরায়েলকে স্বীকৃতি দেয়া থেকে বিরত রয়েছে পাকিস্তান। দেশটির পাসপোর্টধারী কেউ পাকিস্তানে প্রবেশও করতে পারে না। কাতার : ইসরায়েলের সঙ্গে কাতারের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে দু’দেশের মধ্যে একসময় বাণিজ্যিক সম্পর্ক ছিল।

সৌদি আরব : সৌদি আরব এখনো ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। তবে এই অবস্থা শিগগির বদলে যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সোমালিয়া : ইসরাইলের সঙ্গে সোমালিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সিরিয়া : প্রতিবেশী রাষ্ট্র সিরিয়ার সঙ্গে ইসরায়েলের সম্পর্ক বেশ দুর্বল। দু’দেশের মধ্যে গোলান হাইটস এলাকা নিয়ে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে।

ইয়েমেন : ইয়েমেনের সঙ্গে ইসরায়েলের কোনো ধরনের সম্পর্ক নেই। ইসরায়েলি পাসপোর্ট বা ইসরায়েলের স্টাম্প আছে এমন কোনো পাসপোর্ট নিয়ে ইয়েমেনে প্রবেশ করা যাবে না। দেশটির পাসপোর্টধারী কেউ পাকিস্তানে প্রবেশও করতে পারে না। সূত্র : ডয়চে ভেলে

ad

পাঠকের মতামত