347520

বাইডেন সরকারে মন্ত্রী হতে পারেন বাঙালি অরুণ মজুমদার

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হতে চলেছেন জো বাইডেন। নতুন সরকারের প্রস্তুতি হিসেবে কেবিনেট সদস্যদের বিষয়টি আলোচনায় এসেছে। এই আলোচনায় স্থান পেয়েছে গুগলের সাবেক নির্বাহী কর্মকর্তা ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক অরুণ মজুমদার। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের খবরে আভাস দেয়া হয়েছে এই বাঙালি জ্বালানিমন্ত্রী হতে পারেন।

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য স্ট্যানফোর্ড ডেইলি জানিয়েছে, বাইডেনের মন্ত্রিসভায় অরুণ মজুমদারের থাকার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, অরুণ মজুমদার এনার্জি বা জ্বালানিমন্ত্রী হতে পারেন।

ডয়েচে ভেলে বলছে, বাংলাদেশ ও ভারতের বাইরে কোনো দেশে এখন কোনো বাঙালি মন্ত্রী নেই। যুক্তরাজ্যে লেবার পার্টি ভোটে জিতলে হয়ত শামি চক্রবর্তী মন্ত্রী হতে পারতেন। লেবার জেতেনি। ফলে তারও মন্ত্রী হওয়া হয়নি। এই অবস্থায় যুক্তরাষ্ট্রে অরুন যদি মন্ত্রী হতে পারেন, তা হলে তা অবশ্যই এক বঙ্গসন্তানের বড় কৃতিত্ব হিসাবে চিহ্নিত হবে।

অরুণ মজুমদার যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের একটি ইউনিটের নেতৃত্ব দিয়েছিলেন। বাইডেনের অধীনে এই মন্ত্রণালয়ের মন্ত্রী হওয়ার দৌড়ে যারা এগিয়ে রয়েছেন তিনি তাদের মধ্যে রয়েছেন।

মঙ্গলবার বাইডেনের ট্রানজিশন টিমের জ্বালানি বিষয়ক প্রধান হিসেবে আমেরিকা প্রবাসী ভারতীয়-বাঙালি অরুণ মজুমদারের নাম প্রকাশ করা হয়েছে; সম্ভাব্য জ্বালানিমন্ত্রীর সংক্ষিপ্ত তালিকায়ও তার নাম রয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তি জানিয়েছে।

ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, তিনি দুই দলের কাছেই জনপ্রিয়। তাই তিনি এনার্জিমন্ত্রী হলে সিনেটের অনুমোদন পাওয়া সহজ হবে। তাই তিনি এনার্জিমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে। তবে সম্ভাব্য এনার্জিমন্ত্রী হিসাবে আরো তিনজনের নাম নিয়েও আলোচনা হচ্ছে।

এক বঙ্গসন্তানের যুক্তরাষ্ট্রে মন্ত্রী হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় পশ্চিমবঙ্গে হইচই শুরু হয়েছে। অনেকেই দাবি করছেন, অরুণ মন্ত্রী হতে পারলে সেটা হবে, বাঙালির মেধা ও বুদ্ধির জয়। বাঙালির মেধা স্বীকৃতি পাবে।

ad

পাঠকের মতামত