345401

স’ন্ত্রাসীদের সঙ্গে মুসলিমদের গুলিয়ে ফেলবেন না: ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্কঃ ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দে গতকাল শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, স’ন্ত্রাসীদের সঙ্গে মুসলিমদের গুলিয়ে ফেলা ঠিক হবে না। ফ্রান্সের নিস শহরে একটি চার্চে হা’মলার ঘটনায় তিনজন নি’হত হওয়ার পর এমন মন্তব্য করলেন ওলান্দে।

ওলান্দে বলেন, এসব ইসলামিস্ট স’ন্ত্রাসীরা ধর্মের মধ্যে যু’দ্ধ বাঁধাতে চায়। তিনি বলেন, এসব স’ন্ত্রাসীদের সঙ্গে মুসলিমদের গুলিয়ে ফেলবেন না। স্থানীয় এলসিআই টেলিভিশনকে ওলান্দে বলেন, এটা করলে আমরা সং’ঘাতে পতিত হবো, যেটা আমরা চাই না।

বৃহস্পতিবার ফ্রান্স ও ফ্রান্সের বাইরে ফরাসি স্থাপনা ও ব্যক্তির ওপর বেশ কয়েকটি হা’মলার ঘটনা ঘটে। ফরাসি শহর নিস, আভিগনন ও লিও এবং রিয়াদে ফরাসি কনস্যুলেটের বাইরে এসব হা’মলার দিকে ইঙ্গিত করে সাবেক ফরাসি প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

ফ্রান্সের কর্তৃপক্ষ জানিয়েছে, নিস শহরে ওই চার্চে হা’মলা চালানো ব্যক্তির নাম ব্রাহিম আয়োইসায়োই। তিনি তিউনিশিয়ার বংশোদ্ভূত। ব্রাহিমের হা’মলায় দুজন নারী ও একজন পুরুষ নি’হত হয়। পরে পুলিশের গু’লিতে আ’হত হন তিনি। এখন হাসপাতালে রয়েছেন ব্রাহিম।

হা’মলার পর ফ্রান্সের স’ন্ত্রাসবিরোধী কৌঁসুলি জ্যঁ-ফ্রাসোয়া রিকার্ড স্থানীয় গণমাধ্যম লে মন্ডেকে বলেন, ব্রাহিমের কাছে তারা হ’ত্যাকা’ণ্ডে ব্যবহৃত অ’স্ত্র খুঁজে পেয়েছেন। ১৭ সেন্টিমিটার ওই ছু’রি ছাড়াও তার কাছে আরও দুটি ছু’রি ছিল।

ad

পাঠকের মতামত