344732

আফগানিস্তানে শিক্ষা কেন্দ্রে হা’মলায় নি’হত ২৪, আইএসের দায় স্বীকার

আফগানিস্তানের কাবুলে একটি শিক্ষা কেন্দ্রের বাইরে আ’ত্মঘা’তী বো’মা হাম’লায় ২৪ জন ‘নি’হত হয়েছেন। আ’হত হন অর্ধশত মানুষ। নি’হতের সংখ্যা আরও বাড়ার আ’শঙ্কা করা হচ্ছে। কাবুলের পশ্চিমাঞ্চলের দাশত ই বারচি শিয়া-অধ্যুষিত এলাকার ওই ভবনটিতে শত শত শিক্ষার্থী প্রতিদিন ক্লাস করতেন

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার (২৪ অক্টোবর) আ’ত্মঘাতী হাম’লাকারী ভবনটিতে ঢুকতে চাইলে তাকে নিরাপত্তারক্ষী বাধা দিলে বাইরেই বো’মা ফাটায় সে। হা’মলা কেঁ’পে ওঠে আফগানিস্তানের কাবুলের একটি শিক্ষা কেন্দ্রের আশপাশ। এতে অনেকেই হ’তাহত হন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহতের বেশির ভাগের বয়সই ১৫ থেকে ২৬। নিহ’তের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

তালেবান এ হা’মলার সঙ্গে সম্পৃক্ত নয় বলে জানিয়েছে। তবে, আইএস সামাজিক যোগাযোগমাধ্যমে এ হা’মলা চালিয়েছে বলে জানালেও কোনও প্রমাণ দেয়নি। এর আগে ২০১৮ সালে এক শিক্ষা কেন্দ্রে একই রকম হা’মলা চালিয়েছিল আই এস, যাতে ৩৪ জন নি’হত হন।

দেশটিতে দীর্ঘ ১৯ বছরের যু’দ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রের উদ্যোগে আফগান সরকারের সঙ্গে যখন দীর্ঘদিন ধরে স’শস্ত্র তালেবান গোষ্ঠীর আলোচনা চলছে তখনই এমন হা’মলা হলো। যদিও প্রায় সময় বিভিন্ন শহরের নিরাপত্তাচৌকিতে হা’মলা চালিয়ে আসছে তালেবান। মাঝেমধ্যে দায় স্বীকার করে বিবৃতি দেয় স’শস্ত্র গোষ্ঠীটি। এতে আফগানিস্তানে শান্তি ফেরাতে যে প্রচেষ্টা চলছে তা হু’মকির মুখে পড়ছে।

ad

পাঠকের মতামত