341437

স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আ’টক

মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ায় অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে ১১৩ জন অভিবাসীকে আ’টক করা হয়েছে। স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আ’টককৃতদের বেশিরভাগই বাংলাদেশি ও পাকিস্তানি।

সোমবার স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের মুখপাত্র আনিকা লেস্কোভিচ দেশটির স্থানীয় এক গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, স্লোভেনিয়ায় এর আগে কখনও একদিনে একসঙ্গে এত বেশি অভিবাসীকে আ’টক করার ঘ’টনা ঘটেনি।

তিনি বলেন, যেহেতু স্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী শহর ইলিরস্কা বিস্ট্রাসে এ ঘ’টনাটি ঘ’টেছে, তাই ধারণা করা হচ্ছে এ সকল অভিবাসীর বেশিরভাগই ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া হয়ে ইউরোপের অন্যান্য দেশ বিশেষ করে ইতালি, স্পেন, ফ্রান্সে যেতে মূলত রুটটি ব্যবহার করতে চেয়েছিলেন। এদিকে এ ঘটনায় স্লোভেনিয়ার জনসাধারণের মাঝে এক ধরনের আত’ঙ্ক বিরাজ করছে।

স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোস জানিয়েছেন, একসঙ্গে এত সংখ্যক অ’বৈধ অনুপ্রবেশকারীকে আ’টকের মধ্য দিয়ে প্রমাণিত হয় স্লোভেনিয়াসহ আশপাশের দেশগুলোকে ঘিরে মা’নবপাচারের একটি বিশাল চ’ক্র গড়ে উঠেছে।

এর আগেও গত সপ্তাহে স্লোভেনিয়ার অন্য একটি সীমান্তবর্তী শহর সেলইয়েতে এক লরি থেকে ৩৪ জন অ’বৈধ অভিবাসীকে আ’টক করা হয়।

স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আট মাসে দেশটিতে অ’বৈধভাবে অনুপ্রবেশের দায়ে সর্বমোট ১০ হাজার ২২৩ জনকে আ’টক করা হয়েছে যা বিগত বছরের তুলনায় ৩.৩ শতাংশ বেশি।

স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রকাশিত পরিসংখ্যান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সাম্প্রতিক সময়ে দেশটিতে অ’বৈধ অনুপ্রবেশের দায়ে আ’টককৃতদের বেশিরভাগই বাংলাদেশ, পাকিস্তান ও মরোক্কোর নাগরিক।

ad

পাঠকের মতামত