341324

আজারবাইজানে ৪ হাজার যো’দ্ধা পাঠিয়েছে তুরস্ক: আর্মেনিয়া

বিচ্ছিন্ন নাগরনো-কারাবাখ অঞ্চলে বাকুর হয়ে ইয়েরেভানের বিপক্ষে লড়াইয়ের জন্য উত্তর সিরিয়ার থেকে ৪ হাজার যো’দ্ধাকে আজারবাইজানে পাঠিয়েছে তুরস্ক। সোমবার ইন্টারফেক্স নিউজ এজেন্সিকে এ তথ্য জানিয়েছেন রাশিয়ায় নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূত।

আর্মেনিয়ার রাষ্ট্রদূত জানান, নাগরনো-কারাবাখের যু’দ্ধে অংশ নিয়েছে যো’দ্ধারা। অঞ্চলটি আজারবাইনের। কিন্তু আর্মেনিয়ার সহায়তায় দখল করে আছে আর্মেনিয়ো আদিবাসীরা।

৬ বেসামরিক নি’হত হয়েছে: আজারবাইজান-আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যু’দ্ধ শুরু পর এ পর্যন্ত তাদের ৬ বেসামরিক নাগরিক নি’হত হয়েছে। আ’হত হয়েছে ১৯ জন।

ভা’রী যু’দ্ধাস্ত্র ব্যবহার, তী’ব্র সং’ঘাত অব্যাহত-আল জাজিরার রবিন ফরস্টিয়ার-ওয়াকার। যিনি দীর্ঘদিন ধরে আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যকার সং’ঘাত পর্যবেক্ষণ করছেন। বলেন, বি’চ্ছিন্ন নাগরনো-কা’রাবাখের তথাকথিত লাইন অব কনটাক্টে সং’ঘাত অব্যাহত হয়েছে।

‘লড়াইয়ে গোলাবারুদ, রকেট এবং ড্রোন মোতায়েন করেছে দু’পক্ষ। জর্জিয়ার তিবিলিস থেকে জানান ওয়াকার। বলেন, গতকাল (রোববার ২৭ সেপ্টেম্বর) আমের্নিয়ার প্রকাশ করা একটি ভিডিওতে আজারবাইজানের একটি ট্যাংক ধ্বং’স হতে দেখেছি আমরা। সুতরাং আমরা বলতে অসংখ্য ভা’রী যু’দ্ধা’স্ত্র ব্যবহার হচ্ছে দু’প’ক্ষের লড়াইয়ে ‘

অ’স্ত্র দেয়া বন্ধে রাশিয়ার প্রতি বাইডেনের আহ্বান-নাগরনো কারাবাখে ছ’ড়িয়ে পড়া লড়াইয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন মার্কিন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। দ্রুত সং’ঘাত বন্ধ, যু’দ্ধবি’রতি পুন:স্থাপন এবং আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে পুনরায় আলোচনা শুরুর আহ্বান জানিয়েছেন তিনি।

এক বিবৃতিতে ট্রাম্প প্রশাসনকে শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা ত্বরান্বিত এবং রাশিয়ার প্রতি উভয় পক্ষকে অ’স্ত্র সরবরাহ বন্ধের আহ্বান জানিয়েছেন সাবেক এ ভাইস প্রেসিডেন্ট।

আজারবাইজান-আর্মেনিয়ার সং’ঘাত বন্ধ চায় যুক্তরাষ্ট্র-মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ওয়াশিংটন ওই অঞ্চলে যু’দ্ধ বন্ধে চেষ্টা করবে। ‘বিষয়টি খুবই গভীরভাবে পর্যবেক্ষণ করছি আমরা।’ সংবাদ সম্মেলনে বলেন ট্রাম্প। ‘ওই অঞ্চলের অনেকের সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক রয়েছে। আমরা দেখছি; যদি যু’দ্ধ থামানো যায়।’

আজারবাইজানের বাহিনীর সঙ্গে যু’দ্ধে ১৫ সেনা নি’হত: নাগরনো কারাবাখ-নাগরেনো কারাবাখের কর্মকর্তা জানিয়েছেন, তাদের আরো ১৫ সেনা নি’হত হয়েছে। যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জনে। এর আগে বিচ্ছিন্ন অঞ্চলের নেতা অ্যারিয়াক হারুটিউয়ান জানিয়েছিলেন, যু’দ্ধের তীব্র’তা বাড়ার কারণে আজারবাইজানের সেনাবাহিনীর কাছে রোববার তাদের বাহিনী কিছু ভূমি হারিয়েছে।

ad

পাঠকের মতামত