340963

মোড়ে মোড়ে টানানো হবে ধ’র্ষ’কদের নাম ও ছবি!

নারী নি’র্যাতনকা’রী ও হ’য়রানির সঙ্গে যুক্ত ব্যক্তিদের নাম ও পোস্টার রাজ্যের সর্বত্র সাঁটানোর নির্দেশ দিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লকডাউনের আগে কিংবা পরে উত্তরপ্রদেশে নারী নি’র্যাতন, ইভটিজিংয়ের ঘটনা সামনে এসেছে বহুবার। সেই সমস্ত ঘটনা রুখতে এবার ভিন্নরকম সিদ্ধান্ত নিল যোগী প্রশাসন।

বৃহস্পতিবার নারী নি’র্যাতনকা’রী ও হ’য়রানির সঙ্গে যুক্ত ব্যক্তিদের নাম ও পোস্টার রাজ্যের সর্বত্র সাঁটানোর নির্দেশ দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

সরকারি তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, “মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন নারী, যুবতী এবং শিশুদের শ্লী’লতাহা’নিতে জ’ড়িত অ’পরাধীদের, ই’ভটিজিং মা’মলায় অ’ভিযুক্তদের পোস্টারগুলো রাস্তার মোড় এবং প্র’কাশ্য স্থানে সাঁটানো হবে। এর মাধ্যমে ই’ভটি’জারদের নাম ও ছবি সবাই জানতে পারবে। সুরক্ষার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে।”

এদিন সকালে যোগীর কানপুরে যাওয়ার সময় এমন একটি ঘটনা তার নজরে আসে। যেখানে ২১ বছর বয়সী এক দলিত মহিলাকে দু’জন যুবক শ্লী’লতা’হানির চেষ্টা করে বলে অ’ভিযোগ করা হয়েছিল। এরপরই এই নির্দেশনা জারি করা হয়। শ্লী’লতা’হানি ও অ’পরাধমূলক ভয় দেখানো এবং হ’ত্যার চেষ্টার অ’ভিযোগে মাম’লা দায়ের করা হয় দুজন অ’ভিযুক্তের বি’রুদ্ধে। তাদের গ্রে’ফতারও করে উত্তরপ্রদেশের পুলিশ। এই দু’জনের বি’রুদ্ধে এসসি / এসটি (অ’ত্যাচার প্র’তিরোধ) আইনের কয়েকটি ধারায়ও এফআইআরে রাখা হয়েছে।

সরকারের জারি করা বিবৃতিতে আরও বলা হয়েছে যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রত্যেক জেলায় পুলিশকে রো’হিঙ্গাবি’রোধী স্কোয়াডের মতো নারীদের সুরক্ষার জন্য কাজ চালিয়ে যাওয়ার নির্দেশনা দিয়েছেন। সেখানে স্পষ্ট জানানো হয়েছে, কোনো অঞ্চলে নারীদের বি’রুদ্ধে অ’পরাধের ঘটনা ঘটলে পুলিশ ফাঁ’ড়ির ইনচার্জ, থানার ইনচার্জ এবং সংশ্লিষ্ট সার্কেল অফিসারকে দায়ী করা হবে।

ad

পাঠকের মতামত