340685

মেক্সিকোর ড্রেন থেকে উদ্ধার ‘বিশাল ইঁদুর’!

আন্তর্জাতিক ডেস্কঃ ঘরের আনাচে-কানাচে লুকিয়ে থাকে। ফাঁক পেলেই শুরু হয়ে যায় উপদ্রব। তীক্ষ্ণ দাঁতের জোরে কখনও ব্যাগের সর্বনাশ করে দেয়, আবার কখনও আবার চোখের পলক ফেলার আগেই প্রিয় বাক্সটির অবস্থা দফারফা। বাঙালি বাড়িতে ইঁদুরের উপদ্রব লেগেই থাকে। কিন্তু ভারচুয়াল বিশ্ব এখন মজেছে মেক্সিকোর ‘রা’ক্ষুসে ইঁদুরে’। উচ্চতায় যা প্রায় মানুষের সমান।

সম্প্রতি মেক্সিকোর একটি ড্রেন পরিষ্কার করতে গিয়ে সেখানে বিশাল এক ইঁদুর আটকে থাকতে দেখেন সাফাইকর্মীরা। কিন্তু তোলার পর দেখা গেছে ইঁদুরটি মোটেও আসল নয়, মানুষের তৈরি একটি প্রতিকৃতি।

উদ্ধারের পরে বিশাল ইঁদুর মনে করে তা দেখতে ভিড় জমে যায়। স্থানীয় পুলিশ এসে পরিস্থিতি সামলায়। পরে পানি দিয়ে পরিষ্কার করতেই আসল সত্যিটা সামনে আসে। ওই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা হয়েছে। যা রীতিমতো ভাইরাল হয়ে যায়। জানা গেছে, ইভলিন লোপেজ নামের এক মহিলা গত বছর হ্যালোইন উৎসবের জন্য ইঁদুরের বিশাল এই প্রতিকৃতিটি তৈরি করেছিলেন। তার কাজ এতটাই ভাল হয়েছিল যে, ড্রেন থেকে উদ্ধার হওয়ার পর অনেকেই এটিকে সত্যিকারের রাক্ষুসে ইঁদুর ভেবে ফেলেছিলেন। ইভলিন জানান, গত বছরের ঝড়ে প্রতিকৃতিটি উড়ে গিয়ে নর্দমায় পড়ে গিয়েছিল। হাজার চেষ্টা করেও তা বের করতে পারেননি তিনি।

চলতি বছর মেক্সিকোর ড্রেনগুলিতে সরকারি সাফাই অভিযান শুরু হয়েছে। অভিযানে ২২ টন আবর্জনা তোলা হয়েছে। তার মধ্যেই বিশালাকায় এই ইঁদুরের প্রতিকৃতি ছিল। শিল্পকর্মটি ইভলিনের হাতে তুলে দেয়া হয়েছে। তবে এটি নিয়ে তিনি কী করবেন, তা এখনও ভেবে উঠতে পারেননি। সোশ্যাল মিডিয়ায় অনেতেই ‘রা’ক্ষুসে ইঁদুর’টিকে সংরক্ষণের দাবি তুলেছেন। সূত্র : নিউইয়র্ক ডেইলি।

ad

পাঠকের মতামত