339295

মালয়েশিয়া প্রবেশের বি’ধিনিষেধ শি’থিল, যেতে পারবে প্রবাসী বাংলাদেশিরা

মালয়েশিয়া সরকারের নি;ষেধাজ্ঞার কারণে চ;রম হ;তাশা বি’রাজ করছে দেশে এসে আ;টকে থাকা প্রবাসীদের মাঝে। তবে মালয়েশিয়ায় প্রবেশ নিয়ে নতুন সুখবর পাওয়া গেছে। বাংলাদেশসহ বিশ্বের ২৩টি দেশের নাগরিকদের ওপর আ;রোপিত প্রবেশ নি;ষেধাজ্ঞা শি;থিল করেছে দেশটির সরকার।

১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার এমনই তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার একজন সিনিয়র মন্ত্রী মালয়েশিয়ার সু;র;ক্ষা ও প্র;তিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব জানিয়েছেন, অ;ভিবাসন বিভাগের অ;নুমতি নিয়ে প্রবাসী ও পেশাদার পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় ঢুকতে পারবে।

গত ৭ সেপ্টেম্বর আ;রোপ করা ওই বি;ধিনিষেধ শি;থিল করার বিষয়ে মালয়েশিয়ার মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, প্রবাসী ও পেশাদার ভিজিট পাসকার্ডধারীরা মালয়েশিয়ায় প্রবেশের আগে ই;মিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অ;নুমোদন নিতে হবে।

এছাড়া প্রবাসীদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অ;থরিটিস বা সংশ্লিষ্ট সং’স্থার একটি সা’পোর্ট লেটারও থাকতে হবে।

মালয়েশিয়ার স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ার নাগরিকদের বিদেশি দম্পতিদের প্রবেশেও বা;ধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি। অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে।

এছাড়া আ;ক্রান্ত দেশগুলোর পাস-হোল্ডারধারী শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবে। তবে নতুন কোনও শিক্ষার্থী পরবর্তী ঘো;ষণার আগে আবেদন করতে পারবে না বলে জানিয়েছেন ইয়াকুব। যেসব ক্যাটাগরির কথা বলা হয়েছে সব ক্ষেত্রে অবশ্যই ই;মিগ্রেশনের অ;নুমোদন লাগবে বলেও জানান তিনি।

বাংলাদেশসহ যেসকল দেশের সক্ষেত্রে এই বি;ধিনিষেধ শি;থিল করা হয়েছে, সেগুলো হলো- যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, পেরু, স্পেন, আর্জেন্টিনা, চিলি, ইরান, ব্রিটেন, সৌদি আরব, পাকিস্তান, ফ্রান্স, তুরস্ক, ইতালি, জার্মানি, ইরাক, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন।

ad

পাঠকের মতামত