334339

সবারই করোনা হবে: ব্রাজিলের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক।। সারাবিশ্বে সং’ক্রমণ এবং মৃ’ত্যুর সংখ্যার বিচারে ব্রাজিল দ্বিতীয়। ২৭ লাখের উপর মানুষ করোনা আ’ক্রান্ত সে দেশে।

এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৯৪ হাজার মানুষের প্রা’ণ গেছে। তা সত্ত্বেও নিজের প্রতাপে অনড় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

সম্প্রতি দক্ষিণ ব্রাজিলের রিও গ্রান্ডে দ্য সুলে গিয়েছিলেন বোলসোনারো। সেখানে গিয়ে তিনি বলেন, আমি জানতাম, একটা সময় আমি নিজেও আ’ক্রান্ত হব।

শুধু আমি কেন, আমার ধারণা প্রায় সবাই কোনও না কোনও সময়ে আক্রান্ত হবেন। তাই ভ’য় পেলে চলবে না। মুখোমুখি হতে হবে।’

ব্রাজিলে করোনা পরিস্থিতি সামলাতে পুরোপুরি ব্যর্থ বোলসোনারো প্রশাসন। মাস্ক পরা তো দূরের কথা, সদ্য করোনা থেকে সেরে উঠেও ঘরে থাকলেন না বোলসোনারো। মাস্ক না পরেই চলে গেলেন অনুষ্ঠানে। আর সে দিনেই তার স্ত্রী মিশেলের করোনা ধরা পড়ে।

বোলসোনারো বলেন, ‘দেশের অর্থনীতি ক্ষ’তিগ্র’স্ত হচ্ছে। তাই হাইড্রক্সিক্লোরোকুইন খান, আর কাজে লেগে যান।’

এমনকি, নিজের কোভিড পজিটিভ হওয়ার খবরও মাস্ক না পরেই সাংবাদিক বৈঠকে জানাতে এসেছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

একই বেপরোয়া ভাব লক্ষ্য করা গিয়েছে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষেত্রেও। ট্রাম্পও মাস্ক পড়ার বি’রুদ্ধে।

উল্লেখ্য মহামারী শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ২৭ লাখ ৩০ হাজার মানুষ ভাইরাসটিতে আ’ক্রা’ন্ত হওয়ার খবর পাওয়া গেছে।

আর মৃ’ত্যু হয়েছে ৯৪ হাজার ১০৪ জনের। শুধু ব্রাজিলই নয়, করেনার ভ’য়াবহ ছড়িয়ে পড়েছে গোটা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও।

বিশ্বে করোনায় মৃ”তের সংখ্যার হিসেবে যুক্তরাষ্ট্র বাদ ব্রাজিল ও মেক্সিকোতে মৃ’তের সংখ্যা সবচেয়ে বেশি। এই দুটি দেশেই পুরো লাতিন আমেরিকার ৭০ শতাংশ মৃ’ত্যু হয়েছে।

ব্রাজিল ও মেক্সিকো ভাইরাসের সং’ক্রমণ বিস্তার ঠেকাতে ও অর্থনীতি পুনরায় চালু করতে গৃহীত পদক্ষেপের ভারসাম্য বজায় রাখতে পারেনি। মহামারির আগে থেকেই দুটি দেশে অর্থনৈতিক সং’কট বিরাজ করছিল।

ad

পাঠকের মতামত