328787

৩ কারণে বাংলাদেশে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল ও উৎপাদন করতে চায় চীন

নিউজ ডেস্ক।। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ শুক্রবার জানিয়েছিলেন, বাংলাদেশে করোনাভাইরাসের একটি ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল করতে চায় চীন। পরবর্তীতে এটির উৎপাদনও বাংলাদেশে হতে পারে। ওয়েব

সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে ভ্যাকসিনটি নিয়ে কাজ করছে তার ট্রায়াল শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকাতে। এর কারণ ভিন্ন জনগোষ্ঠীর উপর ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে ধারণালাভ। সবচেয়ে বেশি গবেষণা হচ্ছে চীনে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ঘোষণামতে দেশটি ৬টি ভ্যাকসিনের উন্নয়ন করছে। এর একটিতে পার্টনার হিসেবে সংযুক্ত আরব আমিরাতেও ট্রায়াল করা হয়েছে।

বাংলাদেশে যেই ভ্যাকসিনের ট্রায়াল হতে পারে, তা দ্বিতীয় ধাপে রয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক। অর্থাৎ এর এক ধাপের সফল ট্রায়াল হয়েছে। বাংলাদেশে হবে পরের ধাপের গবেষণা।

বাংলাদেশে যেখানে কোভিড সং’ক্রমণ দ্রæত বাড়ছে, সেখানে চীনে সং’ক্রমণ প্রায় বন্ধ। তাই বাংলাদেশই এই গবেষণার জন্য তুলনামূলক উপযোগী বলে মনে করছে চীন। বাংলাদেশে উৎপাদন করলে বিস্তৃত বাজার যেমন মিলবে তেমনি খরচও কমে আসবে।

আবার এটিকে কূটনৈতিক সুযোগ হিসেবেও মনে করছেন বিশেষজ্ঞরা। আঞ্চলিক রাজনীতিতে বাংলাদেশকে পাশে চায় চীন। এই ভ্যাকসিন হতে পারে সেদিকে আর একটি নতুন পদক্ষেপ।

ad

পাঠকের মতামত