327622

লকডাউন এলাকায় প্রথম দিকে কোভিড-১৯ রোগি বাড়তে পারে, পরে কমে আসবে : আইইডিসিআর

নিউজ ডেস্ক।। রাজধানীতে কোভিড-১৯ সং’ক্রমিত এলাকাগুলোকে চিহ্নিত করে ইতোমধ্যে ৪৫ টি নাম ঘোষনা করেছে আইইডিসিআর। তবে এদের মধ্যে শুধু একটি এলাকাকে পরীক্ষামূলক লকডাউন করেছে। কিন্তু গত ১০ দিনে এই এলাকায় কোভিড রোগি কমেনি। বরং বেড়েছে। এর কারণ কি?

এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখনো অনেকেই লকডাউন মেনে চলছেন না। তাছাড়া বিভিন্ন অযাহাতে বাইরেও যাচ্ছেন তারা ।

রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষনা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্ত ডা. এএসএম আলোমগীর বলেন, প্রথম ১০-১২ দিন সংক্রমণ বাড়বেই। এই লোকগুলো আগেই সং’ক্রমিত হয়েছেন। তাই তারা এখন বাসায় থেকে ধরা পরছেন। কিন্তু ১৪-২১ দিনের মধ্যে সং’ক্রমন আর পাওয়া যাবে না। তখন কমে আসবে।

আইইডিসিআরের এই বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, এটা যেহেতু পরীক্ষামূলক লকডাউন তাই কিছুট ভ‚ল ভ্রান্তি থাকতেই পারে। তবে এই ভ‚ল গুলো থেকে আমরা শিখছি। সামনের লকডাউন গুলোতে আশা করছি এমন ভ‚ল হবে না।

গবেষনা ইন্সটিটিউটের আরে বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসাইন বলেন, লকডাউন এলাকার রোগিদের কন্ট্রাক্টট্রেসিং করে চিকিৎসা দেয়া হবে। এখানে যেসব বিষয়গুলো হয়নি তা অন্যান্য লকডাউন এলাকায় হবে। তবে এখানে যারা এখন ধরা পরছেন তারাও বিভিন্ন পরামর্শ ও হাসপাতাল সুবিধা পাচ্ছেন।

ডা. মুশতাক বলেন, প্রত্যেকটি লকডাউন এলাকার রোগিদের জন্য হাসপাতাল বরাদ্দ থাকবে। আশা করছি এই এলাকার ভ‚ল গুলো অন্যান্য এলাকায় হবে না।

ad

পাঠকের মতামত