324309

আম বাগানে ৩শ’ মৃ’ত বাদুড়

নিউজ ডেস্ক।। বাদুড় থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। বিজ্ঞানীরাও এনিয়ে অনেক ব্যাখা দিয়েছেন, কিছু কিছু ক্ষেত্রে প্রমাণও মিলছে দাবি তাদের।

এমন পরিস্থিতিতে ভারতে একটি আম বাগানে ৩শ বাদুড়ের মৃ’ত্যুতে ম’হামারির মধ্যেই নতুন আ’তঙ্ক তৈরি হয়েছে।

দেশটির গোরক্ষপুরের বেলঘাটের একটি আম বাগানে ৩শ’ বাদুড় মরে পড়ে আছে। এ নিয়ে আ’তঙ্ক বিরাজ করছে ওই এলাকার স্থানীয়দের মধ্যে।

বেলঘাটের বাসিন্দা পঙ্কজ শাহী জানান, তাঁর একটি বড় আমবাগান আছে। এদিন সকালে উঠে তিনি দেখেন বাগানের আমগাছের তলায় প্রচুর বাদুড় মরে পড়ে আছে। তাঁর প্রতিবেশীদের বাগানেও একইভাবে মৃ’ত বাদুড় পাওয়া যায়।

খাজনি ফরেস্টের রেঞ্জার দেবেন্দ্র কুমার নিজে ঘটনাস্থলে যান। তিনি জানিয়েছেন প্রাথমিক ত’দন্তে তাঁদের মনে হল অতিরিক্ত তাপ এবং জলের অভাবেই এই বাদুড়দের মৃ’ত্যু হয়েছে। তাই বাগানে বা অন্যত্র বাদুড়দের খাওয়ার জন্য পাত্রে করে পানি রাখার নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে, মধ্যপ্রদেশের একটি গ্রামে কিছু বাদুড়ের আকস্মিক মৃ’ত্যু হচ্ছে। এক প্রতিবেদনে বলা হচ্ছে, মধ্যপ্রদেশের বেতুলের ভীমপুর ব্লকে কিছু বাদুড় অজানা রোগের কবলে পড়েছে। সেখানে বেশ কিছু বাদুড় মা’রা যাওয়ার কারণে গ্রামবাসীদের মধ্যে আ’ত’ঙ্ক ছড়িয়ে পড়েছে। যদিও পশু চিকিৎসকেরা প্রাথমিক ভাবে জানাচ্ছেন, তীব্র গরমের কারণে এমনটা হতে পারে। উৎস: কলকাতা ২৪

ad

পাঠকের মতামত