318430

সৌদি আরবের প্রবাসী শ্রমিকরা করোনার ভয় ও ক্ষুদার যন্ত্রণায় দুর্বিসহ সময় পার করছে

ডেস্ক রিপোর্ট।। করোনা মহামারীতে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ যখন কোয়ারেন্টাইনে, তখন বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরবের প্রবাসী শ্রমিকরা একরুমে ১৫/২০ জন গাদাগাদি করে, না খেয়ে জীবন যাপন করছেন। নিউজ ২৪

সামাজিক দূরত্ব এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, খাবার তো দূরের কথা তাদের দিন কাটে শুকনো রুটি খেয়ে। এরমধ্যে বাড়তি যন্ত্রণা হিসাবে যোগ হয়েছে সৌদিতে আসার জন্য ব্যাংক থেকে নেয়া কিস্তি আর পরিবারের আর্থিক তাড়না।

প্রবাসীদের পাশাপাশি তাদের পরিবারও দেশে কষ্টে আছেন। সরকারের দেয়া প্রণোদনায় প্রবাসীদের পরিবারকে যুক্ত করার দাবি জানিয়েছেন প্রবাসী কমিউনিটির নেতারা।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত ৯ হাজার ৩৬২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ৭৯ শতাংশই বিদেশি নাগরিক। মৃত ৯৭ জনের মধ্যে বাংলাদেশি ১৮ জন। এ অবস্থায় দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের জন্য পর্যাপ্ত সহায়তার দাবী জানিয়েছেন প্রবাসীরা।

হাতে টাকা না থাকায় বর্তমানে নিজের খরচ চালাতে হিমশিম খাচ্ছেন প্রবাসীরা। এই অচলাবস্থা আরও কিছুদিন চলতে থাকলে চরম মানবেতর পরিস্থিতি সৃষ্টি হবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

ad

পাঠকের মতামত