315446

সৌদির যেসব অঞ্চলে কারফিউয়ের সময় বৃদ্ধি

প্রবাস ডেস্ক।। বৈশ্বিক মহা’মারি ক’রোনাভাই’রাসের সংক্রমণ রোধে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম নগরী, ক্বাতীফ জেলায় এবং মক্কার তায়েফে কারফিউয়ের সময়সীমা বাড়ানো হয়েছে। শুক্রবার বিকেল তিনটা থেকে পরদিন সকাল ছয়টা পর্যন্ত এ কারফিউ কার্যকর করা হবে। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এস পিএ) এর মাধ্যমে জানা গেছে। প্রাণঘাতী এ ভাইরাসের বিস্তার রোধে দেশটির দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনায় ২৪ ঘণ্টা করফিউ কার্যকর করা হয়।

এর আগে অঞ্চলগুলোতে সন্ধ্যা সাত টা থেকে পরদিন সকাল ছয়টা পর্যন্ত কারফিউ বলবত ছিল। যা চার ঘণ্টা বাড়িয়ে বিকেল তিনটা হতে করা হয়েছে।মহমারি করোনাভাইরাসে এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৮৫ ও মারা গেছে ২১ জন। এদিকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশটির আজইয়াদ, আল মাসাফি, মিসফালাহ, আল হুজুন, নাকাসা ও হোশ বকর এলাকায় প্রবেশ বা বহির্গমন নিষিদ্ধ থাকবে। কারফিউ চলাকালীন সকাল ৬টা থেকে বিকেল ৩টার মধ্যে শুধু চিকিৎসা ও নিত্যপণ্য কেনাকাটায় বাইরে যাওয়া যাবে।

এর আগে গত ২৬ মার্চ থেকে সৌদি আরবের ব্যস্ততম এলাকা মক্কা, মদিনা ও রাজধানী রিয়াদে বিকেল ৩টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়। ২৩ মার্চ থেকে দেশটিতে ২১ দিনের আংশিক কারফিউ শুরু হয়। তখন সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউর সময় ঘোষণা করা হয়েছিল। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত করা হয় করোনাভাইরাস। এরপর ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। এ পর্যন্ত ৭ লাখ ৭২ হাজার ২২৬ জন আক্রান্ত হয়েছে এই ভাইরাস। মারা গেছে ৩৭ হাজার ২২ জন।

এদিকে, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ইতোমধ্যে বলেছেন, নভেল করোনাভাইরাসের চলতি প্রাদুর্ভাব দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হয়ে এসেছে। 0তিন মাস আগে চীনের উহানে প্রথম সংক্রমণ ঘটার পর ইউরোপকে বিপর্যস্ত করে এখন যুক্তরাষ্ট্র হয়ে উঠেছে করোনাভাইরাস মহামারির নতুন কেন্দ্র। গত ১ মার্চ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে হাতেগোনা কয়েকজন হলেও এক মাসের ব্যবধানে এই সংখ্যা ছাড়িয়েছে দুই লাখ।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *