315157

ক.রোনায় দিনে মারা যাচ্ছে ১৫০০, রক্ষাও পাচ্ছে ১০,০০০ মানুষ!

কোভিড ১৯ এর কারণে বিশ্বে প্রতি দুই মিনিটে মারা যাচ্ছে একজন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী প্রতি মিনিটে আড়াই জনের কিছু বেশি মানুষ সড়ক দূর্ঘটনায় মা.রা যায়। ওয়েব, হু, উইকিপিডিয়া, ওয়ার্ড স্ট্যাট

প্রতিবছর বিশ্ব জুড়ে সড়ক দূর্ঘটনায় মারা যান সাড়ে ১৩ লাখ মানুষ। দিনে গড়ে মারা যান ৩৭০০জন। তবে ফেব্রুয়ারির ১৫ থেকে ১৫ মার্চ পর্যন্ত এই সংখ্যায় নাটকীয় পরিবর্তন এসেছে। এসময় গড়ে প্রতিদিন প্রাণহানি ঘটেছে ৩৩৭টি! যা একটি রেকর্ড। মূলত বিশের বড় একটি অংশ লকডাউন থাকায় এ ঘটনা ঘটেছে।

২০১৯ সালে প্রতিদিন গড়ে ৩ হাজার ৯৯৬জন বিশ্ব জুড়ে নানান ধরণের হত্যাকাণ্ডের শিকার হন। এরমধ্যে রয়েছে গুলি ও ছুরিকাঘাতে হত্যা এবং পরিকল্পিত হত্যা। তবে এ বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত এই পরিসংখ্যানেরও নাটকীয় পরিবর্তন এসেছে। এ সময় হত্যাকাণ্ড হয়েছে গড়ে প্রায় ২৫০টি।

রাজনৈতিক মহিংসতা এবং আন্দোলনে ২০১৯ সাল ছিলো অস্থির। এসময় নানান দেশে বছরজুড়ে মারা গেছেন প্রায় ৪ হাজারের বেশি মানুষ। কোভিড-১৯ এর সংক্রমণের কারণে এ ধরণের আন্দোলন একেবারেই বন্ধ হয়ে গেছে। ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত এ ধরণের সহিংসতায় একজনও মারা যাননি।

২০১৯ সালে সারাবিশে^ চলমান নানান যুদ্ধ ও সহিংসতায় ১ লাখের বেশি মানুষ মারা গেছেন। তবে গত এক মাসে এ ধরণের মাত্র ১টি ঘটনা ঘটেছে আফগানিস্থানে। যাতে মৃত্যুর ঘটনা ২৭টি। ইসলামিক স্টেটস আইএস ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতি দিয়ে কোয়ারান্টাইনে চলে গেছে। সম্পাদনা : ইকবাল খান

ad

পাঠকের মতামত