312033

‘করোনাভাইরাস দিয়ে উইঘুর মুসলিমদের নিপীড়নের প্রতিশোধ নিচ্ছেন আল্লাহ’

আন্তর্জাতিক ডেস্কঃ উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন চালানোর জন্য করোনাভাইরাস দিয়ে আল্লাহ প্রতিশোধ নিচ্ছেন বলে মন্তব্য করে বিপাকে পড়েছেন সিঙ্গাপুরের ধর্মীয় শিক্ষক আব্দুল আল-হালিম।

২৯ জানুয়ারি ফেসবুক পোস্টে তিনি বলেন, চীনারা মলমূত্র ত্যাগ করার পর ভালোভাবে শৌচকার্য সম্পন্ন করেন না এবং তারা মুসলিমদের মতো পরিষ্কার-পরিচ্ছন্নও থাকে না। এছাড়া জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন চালানোয় আল্লাহ করোনাভাইরাস দিয়ে চীনাদের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণ করছেন। তার মতে, এ কারণেই প্রাণঘাতী করোনাভাইরাস চীনাদের মধ্যে ছড়িয়ে পড়েছে।

এ মন্তব্য করার জেরে তার বিরুদ্ধে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল তদন্ত শুরু করেছে। ফেসবুকে দেয়া এক পোস্টে ধর্মীয় শিক্ষক আব্দুল আল-হালিমের বিতর্কিত এই মন্তব্যের সমালোচনা করেছেন সিঙ্গাপুরের স্বরাষ্ট্রমন্ত্রী কে শানমুগাম।

শানমুগাম বলেন, এ ধরনের মন্তব্য প্রত্যাখ্যান করা যেতে পারে। এটি নির্বোধের মতো। ফেসবুক পোস্টে আব্দুল আল-হালিম যে মন্তব্য করেছেন তা জাতিবিদ্বেষী উল্লেখ করে তদন্ত করতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে নির্দেশ দেন তিনি।

গত ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে নতনু করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর দেশটিতে এখন পর্যন্ত প্রাণ গেছে ১০১৬ জনের। আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ১০২ জন। এর বাইরে ফিলিপাইন এবং হংকংয়ে একজন করে মারা গেছেন।

ad

পাঠকের মতামত