309044

সোলেইমানিকে হত্যা: ট্রাম্পের ভূয়সী প্রশংসায় ইসরায়েলি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর কুদস্ বাহিনীর প্রধান লে. জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনায় মুখ খুলেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বেনিয়ামিন নেতানিয়াহু গ্রিস সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে বিমান থেকে নেমে সাংবাদিকদের কাছে কাশেম সোলেইমানির মৃত্যুতে ট্রাম্পের ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ইসরায়েলের যেমন আত্মরক্ষার অধিকার আছে, ঠিক তেমনি যুক্তরাষ্ট্রেরও একই অধিকার আছে। কাশেম সোলাইমানি আমেরিকান নাগরিকসহ আরো অনেক নিরপরাধ মানুষের মৃত্যুর জন্য দায়ী।

সে এমন আরো হামলার পরিকল্পনা করেছিলো। প্রেসিডেন্ট ট্রাম্প দ্রুততা এবং শক্তিমত্তার সঙ্গে এই মীমাংসার জন্য সকল প্রশংসার দাবিদার। ইসরায়েল শান্তি ও আত্মরক্ষার সংগ্রামে সবসময় যুক্তরাষ্ট্রের পাশে থাকবে।

এদিকে কুদস্ বাহিনীর প্রধান মেজর জেনারেল কাসেম সোলেইমানি নিহতের ঘটনায় নড়েচড়ে বসেছে ইসরায়েল। দেশজুড়ে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। এছাড়া এই হত্যাকাণ্ড নিয়ে মন্তব্য না করতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন নেতানিয়াহু।

নেতানিয়াহু কার্যালয়ের এক সূত্র জানায়, প্রধানমন্ত্রী এথেন্স থেকে ফিরে আসছেন। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি। তবে সোলেইমানির মৃত্যুর পর ইসরায়েলজুড়েই জারি করা হয়েছে বিশেষ সতর্কতা।

এমন অবস্থায় ইসরায়েলের আশঙ্কা, সবচেয়ে চৌকস একজন সমরবিদকে এভাবে হারানোয় ইরান তার আঞ্চলিক মিত্রদের সহায়তায় ইসরায়েলকে টার্গেট করতে পারে। এক্ষেত্রে তারা হামলা করতে পারে উত্তরে থাকা লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মাধ্যমে, অথবা ফিলিস্তিনের হামাস ও ইসলামিক জিহাদ গোষ্ঠীর মাধ্যমে।

ইতোমধ্যে লেবানন ও সিরীয় সীমান্তের অধিকৃত গোলান মালভূমিতে একটি স্কি রিসোর্ট বন্ধ ঘোষণা করেছে ইসরায়েল।

ad

পাঠকের মতামত