308412

বিএনপি-জামায়াত করলে কেউ মুক্তিযোদ্ধা থাকে না: ড. মুনতাসীর মামুন

বিএনপি-জামায়াত করলে কেউ মুক্তিযোদ্ধা থাকে না, মন্তব্য করে ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেছেন বাংলাদেশ একটি অদ্ভুত দেশ। যেখানে স্বাধীনতার পক্ষের শক্তি আছে। আবার স্বাধীনতাবিরোধী শক্তিও আছে। পৃথিবীর কোথাও এরকম নেই। কারণ কোনো দেশ স্বাধীন হয়ে গেলে সেখানে স্বাধীনতাবিরোধী শক্তি আর থাকে না।

তিনি বলেন, বিএনপি করলে বা জামায়াত করলে কেউ মুক্তিযোদ্ধা থাকে না। যদি আপনি বলেন আমি মুক্তিযোদ্ধা ছিলাম; কিন্তু আপনি মুক্তিযোদ্ধা থাকলে তো মুক্তিযুদ্ধের পক্ষের দল ছাড়া অন্য দল করতে পারেন না। তাহলে মুক্তিযোদ্ধা থাকলেন কোথায়?

মঙ্গলবার সন্ধ্যায় দিনাজপুরের বীরগঞ্জের সাতোর ইউনিয়নের চৌপুকুরিয়া মাঝাপাড়া এবং নিজপাড়া ইউনিয়নের দামাইক্ষেত্র গণহত্যার স্মৃতিফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্বাধীনতা যুদ্ধে ৫ লাখ নারীর ধর্ষণের শিকার হয়েছেন মন্তব্য করে মুনতাসীর মামুন বলেন, আমরা যখন স্বাধীন হই, তখন বলা হতো নারী ধর্ষিত হয়েছে আট থেকে ১০ লাখ। এটি আমি রেডিওতে শুনেছি। দিনে দিনে এটি দুই লাখে নেমে আসে। অথচ গবেষণায় এসেছে, নারী ধর্ষিত হয়েছে ৫ লাখের বেশি, হাইকোর্টের রায়ে এ সংখ্যাকে স্বীকৃতি দেয়া হয়েছে।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুরের সভাপতি মোজাম্মেল হক, সাধারণ সম্পাদক ছায়েদ আলী, গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্রের কোর্স পরিচালক অধ্যাপক ড. মাহবুবর রহমান প্রমুখ।

ad

পাঠকের মতামত