307276

বিয়ের পরেই ধনী হয় মেয়েরা, বলছে গবেষণা

বিয়ের পরেই ধনী হয় মেয়েরা। আর এমনই তথ্য উঠে এসেছে শার্লোটের উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষকরা ১৯৯৫-থেকে-২০১৭ সাল পর্যন্ত বিভিন্ন আয়ের মেয়ে মানুষের উপর গবেষণা চালান। এর পরেই বিয়ের আগের ও পরের তাদের আর্থিক অবস্থা নিয়ে গবেষনার রিপোর্ট প্রকাশ করেন।

গবেষনায় দেখা যায় , যে সকল আমেরিকান পরিবারের আয় বছরে ৮,৪৫০০ ডলারেরও বেশি তাদের মধ্যে মাত্র ১৫ শতাংশই সেই অভিজাত থ্রেশহোল্ডটি অতিক্রম করতে নারীর আয় প্রয়োজন। তারা আরো জানায় যে সেই অভিজাত পরিবারগুলির মধ্যে মাত্র ৫ শতাংশ নারী নিজ উপার্জনের মাধ্যমে সেই উচ্চবিত্ত পর্যায়ে পৌঁছতে পেরেছেন। গবেষকরা আরো দেখেন যে ধনীদের মধ্যে লিঙ্গের দূরত্ব ১৯৯৫ সাল থেকে এখন পর্যন্ত বন্ধ হয়নি।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিল ইয়েভর্স্কি এবং গবেষণার সহ-লেখক জিল ইয়েভর্স্কি এক সংবাদ বিজ্ঞপ্তিতে লিখেছেন, আমরা জানি যে মহিলাদের শীর্ষ নির্বাহী ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদে পৌঁছাতে অনেক বাধা রয়েছে।

তারা আরো উল্লেখ করেছেন যে, যদিও আমেরিকান নারী পুরুষদের চেয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে, তবুও সেই অভিজাত পর্যায়ে পৌঁছাতে তা যথেষ্ট নয়। এ ব্যাপারে অর্থ বিশেষজ্ঞ লিননেটে খালাফানি-কক্স বলেন, অভিজাত শ্রেনীতে প্রবেশের জন্য নারীদের বিবাহের উপর নির্ভরশীলতা হতাশাজনক।

ad

পাঠকের মতামত