307170

মাঠে বসে নৈর্ব্যক্তিক উত্তরপত্রে নম্বর দিচ্ছে দপ্তরি

নরসিংদীর পলাশ উপজেলায় পারুলিয়া উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার নৈর্ব্যক্তিক উত্তরপত্রের নম্বর প্রদানে দেখা গেছে অনিয়মের চিত্র। বিদ্যালয়টির সিনিয়র শিক্ষক দিয়ে পরিচালিত শিক্ষার্থীদের রসায়ন বিষয়ের নৈব্যত্তিক উত্তরপত্রের নম্বর দেয়া হচ্ছে ওই বিদ্যালয়ের দপ্তরি দিয়ে। অথচ এটি দেখার দায়িত্ব ছিল বিদ্যালয়টির দায়িত্বরত শিক্ষকদের।

বুধবার বিকালে বিদ্যালয়ে গিয়ে এমন চিত্র দেখা যায়। বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির কর্মচারী (দপ্তরি) বৈধনাথ বনিক শ্রেণিকক্ষ চলাকালীন সময় প্রকাশ্যে বিদ্যালয়ের মাঠে বসে শিক্ষার্থীদের এসব নৈব্যত্তিক উত্তরপত্রের নম্বর প্রদান করছেন। এসময় জানাতে চাইলে বৈধনাথ বনিক জানান, তিনি ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার রসায়ন বিষয়ের ২৫ নম্বরের নৈব্যত্তিক উত্তরপত্রের নম্বর প্রদান করেছেন।

এই কাজ তিনি কেন করছেন তা জানতে চাইলে বৈধনাথ বনিক বলেন, কয়েকদিন আগে বিদ্যালয়ের রসায়নের সিনিয়র শিক্ষক ইকবাল হোসেন তাকে এসব দেখার জন্য দিয়েছেন। তাই তিনি মাঠে বসে উত্তরপত্র দেখে নম্বর দিচ্ছেন।

এব্যাপারে বিদ্যালয়ের রসায়নের সিনিয়র শিক্ষক মো. ইকবাল হোসেন বলেন, তিনি দপ্তরিকে খাতা দেখতে দেয়নি। নৈব্যত্তিক খাতাগুলো বিদ্যালয়ের লাইব্রেরিতে ছিল। সেখান থেকে হয়তো সে নিতে পারে। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল আলীকে স্কুলে না পেয়ে ব্যক্তিগত মোবাইল ফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি।

তবে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আহম্মদ কবির জানান, শিক্ষার্থীদের পরীক্ষার খাতাপত্র দপ্তরি দিয়ে দেখানোর কোনো এখতিয়ার নেই।

এ ব্যাপারে পলাশ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম ফজলুল হক জানান, দপ্তরি দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষার খাতা দেখানোর বিষয়টি দুঃখজনক। বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ad

পাঠকের মতামত