307124

কান ধরে ওঠবোসের রয়েছে অনেক গুণ!

স্কুলের কথা মনে করতে গেলেই বন্ধুদের সঙ্গে খেলা, ঝালমুড়ি খাওয়ার পাশাপাশি রাগী স্যার বা ম্যাডামের চোখ রাঙানির বিষয় উঠে আসে। আবার রাগী টাইপের কিছু স্যার-ম্যাডামের দেওয়া শাস্তি- কান ধরে ওঠবোস করার কথাও মনে হয়।

পরিস্থিতি বদলে যাওয়ায় এখন স্কুলে ছাত্র-ছাত্রীদের শাস্তি দেওয়া রীতি মতো অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু বছর কয়েক আগেও স্যার বা ম্যাডামদের হাতে মারধর খাওয়া খুবই সাধারণ ব্যাপার ছিল। কিন্তু জানেন কি, কান ধরে ওঠবোসের অনেক গুণ আছে। এমনকি এখনো দক্ষিণ ভারতের অনেক মন্দিরে পূজার একটা অঙ্গই হলো কান ধরে ওঠবোস করা। কারণ, কান ধরে ওঠবোস করলে মস্তিষ্ক সক্রিয় হয়ে ওঠে এবং মনঃসংযোগের ক্ষমতা বাড়ে।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত কান ধরে ওঠবোস করলে মস্তিষ্ক সজাগ ও সতর্ক হয়ে যায়। এছাড়া এর ফলে স্মৃতিশক্তি বাড়ে এবং শ্বাসপ্রশ্বাসের ক্ষমতার উন্নতি ঘটে।

বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, কান ধরে ওঠবোস করলে মস্তিষ্কে অ্যালফা তরঙ্গের প্রভাব বাড়ে। কানের লতিতে টান পড়ায় মস্তিষ্কের অনেক কোষ জাগ্রত হয়ে ওঠে। অনেক দেশেই কান ধরে ওঠবোসকে নিয়মিত ব্যায়াম হিসেবে করানো হয়। একে সুপার ব্রেন যোগ ব্যায়াম বলা হয়। যুক্তরাষ্ট্রে এই বিষয়ে অনেক ওয়ার্কশপ করা হয়।

ad

পাঠকের মতামত