306991

প্রতিদিন ১০ থেকে ১৫ জন নারী তালাকপ্রাপ্ত হচ্ছেন সিলেট সিটিতে

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জানিয়েছেন, সিলেট সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন ১০ থেকে ১৫ জন নারী তালাকপ্রাপ্ত হচ্ছেন। ‘তার কাছে প্রতিদিনই আসে এ সব তালাকের নোটিশ। বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) সিলেট জেলা ও মহানগর শাখা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন।

মঙ্গলবার দুপুরে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে অনুষ্ঠিত আলোচনা সভায় বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট বিভাগীয় গভর্নর ও জেলা সভাপতি ড. আর. কে ধর এর সভাপতিত্বে ও বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রুবেল আহমদ মাসুমের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, শাবিপ্রবির সমাজ কল্যাণ বিভাগের সহকারী অধ্যাপক তাহমিনা ইসলাম।

এছাড়াও বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেটের র‌্যালি ও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, বিশ্বনাথ, ওসমানীনগর, সদর, কোম্পানীগঞ্জ, দক্ষিণ সুরমা, বিয়ানীবাজার উপজেলার নেতৃবৃন্দ।

তিনি বলেন গত মাসে প্রায় দুই শতাধিক তালাকের নোটিশ পেয়েছেন তিনি। যা একটি সামাজিক ব্যাধিতে রূপান্তরিত হচ্ছে। তাই ওই ব্যাধি দূর করতে সকলেই ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তাছাড়া এসকল ক্ষেত্রে মানবাধিকার সংগঠনগুলোর গুরুত্ব অপরিসীম।’

মেয়র বলেন, ‘বর্তমান সমাজে পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। প্রতিদিনই কোন না কোন স্থানে নির্যাতিত হচ্ছেন নারী বা শিশুরা। তাই এ সকল কিছু প্রতিরোধে নিজ পরিবার থেকেই উদ্যোগ নিতে হবে। যেখানেই মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে সেখানেই প্রতিরোধ আর প্রতিবাদ করতে হবে। তাহলে সমাজে ফিরে আসবে শান্তি আর শৃঙ্খলা।’

ad

পাঠকের মতামত