306409

প্রশাসনের ‘না’, নেতাকর্মীদের নিয়ে তালা ভেঙে নিজ কক্ষে ভিপি নুর

জনৈক ব্যক্তির সঙ্গে ফোনে কথোপকথনের জেরে মুক্তিযুদ্ধ মঞ্চের দেয়া নিজ কক্ষের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

বুধবার (৪ ডিসেম্বর) সন্ধ্যার দিকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তালা ভেঙে ফেলেন ভিপি নূর। এসময় ডাকসুর সমাজসেবা সম্পাদক আক্তার হোসেন, সংগঠনের যুগ্ম-আহবায়ক মুহাম্মদ রাশেদ খাঁন, ফারুক হাসানসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তারা জানান, নেতাকর্মীদের নিয়ে ভিপি নুর প্রথমে তালা ভাঙতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তা চাওয়া হয়। পরে প্রশাসনের পক্ষ থেকে সহায়তা না পেয়ে শিক্ষার্থীদের সাথে নিয়ে তালা ভেঙে কক্ষে প্রবেশ করেন নুর।

বিষয়টি নিশ্চিত করে মো. রাশেদ খান জানান, প্রক্টরকে তালা খুলে দেওয়ার জন্য তার অফিসে গেলে তিনি ভিপি ও আমাদের সাথে অশোভন আচরণ করে। এমনকি আমরা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ছাত্র হওয়ার পরেও আমাদের অছাত্র বলে আখ্যায়িত করেন।

তিনি বলেন, প্রশাসনের কাছে তালাবদ্ধ কক্ষে প্রবেশের সহায়তা চাওয়ার পরেও কোন সহায়তা না পেয়ে অবশেষে ভিপি সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে তালা ভেঙে তার রুমে প্রবেশ করেন।

এর আগে আজ বুধবার (০৪ ডিসেম্বর) দুপুরে ডাকসু ভবনের সামনে অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিনের নেতৃত্বে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে ভিপি নুরের কক্ষে তালা দিয়ে তার কুশপুত্তলিকা দাহ করে। মানববন্ধনে নুরের পদত্যাগ দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ৪৮ ঘণ্টার সময় বেধে দেয়া হয় সংগঠনটি।

এর আগে গতকাল মঙ্গলবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ডাকসু ভিপি নুরুল হক নুরের একটি অডিও ক্লিপ ফাঁস করা হয়। অডিওতে ডাকসু ভিপিকে জনৈক এক ব্যক্তির সঙ্গে ব্যবসায়িক কথাবার্তা বলতে শোনা গেছে। এছাড়া প্রবাসে এক বাংলাদেশির সঙ্গে টেলিফোনে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা গেছে তাকে।

ফাঁস হওয়া অডিও ক্লিপ প্রসঙ্গে নুর বলেন, ‘ভোটারবিহীন স্বৈরাচার সরকার আর ভারতীয় দালালদের ষড়যন্ত্রে আমি মোটেও বিচলিত নই। ছাত্র তথা জনগণের অধিকার আদায়ে যে লড়াই-সংগ্রাম শুরু করেছি, আমৃত্যু চলবে ইনশাল্লাহ। স্বৈরাচারদের নীলনকশা আর দালাল মিডিয়ার কারসাজিতে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ।’

অধিকার আদায়ে ছাত্র অধিকার পরিষদের পাশে থাকারও আহবান জানিয়ে নুরের দাবি, ‘আমরা এই সরকারের স্বৈরাতান্ত্রিক সকল কাজের সমালোচনা করি বলেই আজকে আমাদেরকে বিতর্কিত করার জন্য রাষ্ট্রীয় ষড়যন্ত্র চলছে।’

ad

পাঠকের মতামত