306315

জন্ম থেকেই ‘ব্যাটম্যান’!

আন্তর্জাতিক ডেস্কঃ অনেকেরই সিনেমা দেখে ‘সুপারহিরো’ হওয়ার আকাঙ্খা জাগে। তবে ছোট্ট শিশুটি জন্মের পরই সুপারহিরোর তকমা পেয়েছে। মুখে জন্মদাগের কারণে তাকে দেখতে ‘সুপারহিরো ব্যাটম্যানের’ মতো লাগে।

তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তবে শিশুর পরিবার তার চিকিৎসা চালাচ্ছে। চিকিৎসকদের দাবি স্বাভাবিক হবে সে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দা ক্যারল ফেনের কন্যা লুনার জন্ম থেকেই মুখের বেশ কিছুটা অংশ জুড়ে কালো দাগ। দেখলে মনে হতেই পারে যেন ব্যাটম্যানের মুখোশ দিয়ে মুখ ঢাকা। তাইতো সামাজিক মাধ্যমে লুনার বেশ কয়েকটি ছবি আপলোড হওয়ার পর মুহূর্তেই তা ভাইরাল হয়েছে।

সেই ছবি দেখে শিশুটির প্রতি নিজেদের ভালবাসার কথা জানিয়েছে ইন্টারনেট ব্যবহারকারীরা। তবে লুনার পরিবার চায় তাদের ছোট্ট শিশুটির মুখের সেই কালো দাগ দূর হোক। তাই চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র থেকে সুদূর রাশিয়ার ক্রাসনোদারে গেছেন। সেখানেই এখন চিকিৎসা চলছে লুনার।

শিশুটির বয়স আট মাস। চিকিৎসকরা বলছেন, লুনা কনজেনিটাল মেলানোসাইটিক নেভাস নামক রোগেভুগছে। যার কারণে ত্বকে অস্বাভাবিক কালো রঙের দাগ তৈরি হয়। ইতোমধ্যে শিশুটির কপালের বেশ কিছুটা কালো দাগ তুলতে সমর্থ হয়েছেন তারা। আরও দেড় বছর ধরে ৬-৮টি সার্জারি হলে কালো দাগ পুরোপুরি তুলে দেয়া সম্ভব।

লুনার মা ক্যারল বলছেন, যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসার জন্য রাশিয়া যাওয়ার সিদ্ধান্তটি যে সঠিক ছিল এখন তার প্রমাণ পাচ্ছেন তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, বিশ্বে মাত্র ১ দশমিক ৫ শতাংশ মানুষই কনজেনিটাল মেলানোসাইটিক নেভাসে আক্রান্ত। সঠিক চিকিৎসা হলে এই রোগ নিরাময় করা যায়।

A baby with a blemish on her face resembling a "batman mask" at a news conference after completing the first course of…

Posted by Itoro Noah on Monday, 2 December 2019

ad

পাঠকের মতামত