303676

প্রেমের টানে ভারতীয় গৃহবধূ বাংলাদেশে, সীমান্তে উত্তেজনা

ভার‌তের এক নারী প্রে‌মের টা‌নে বাংলা‌দে‌শে চ‌লে এসেছেন। এরই জেরে বাংলাদেশের এক যুবক ও শতা‌ধিক গরু ধ‌রে নি‌য়ে গে‌ছে ভারতীয় খা‌সিয়ারা। এলাকাবাসী সূত্রে জানা যায়, গত ১২ অক্টোবর জৈন্তাপুর উপজেলার নিজপাট ইউনিয়নের টিপরাখলা সীমান্তের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা হারিছ উদ্দিনের ছেলে ফিরোজ মিয়া (৩৮) ভারতের এক নারীকে বাংলাদেশে নিয়ে আসেন।

এ ঘটনাকে কেন্দ্র করে জৈন্তাপুর সীমান্তের ১২৮৮ নং আন্তর্জাতিক পিলার এলাকায় দুই দেশের পতাকা বৈঠক হয় এবং বৈঠকে দুই দিনের মধ্যে ভারতীয় নারীকে ফেরত দেয়ার আশ্বাস দেয়া হয়।

এ দিকে দুই দিন পেরিয়ে যাওয়ার পর নারীকে ফেরত না দেয়ায় গতকাল মঙ্গলবার বেলা ২টায় হেওয়াই বস্তির খাসিয়ারা বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে টিপরাখলা গ্রামের তজম্মুল আলীর ছেলে আব্দুন নুর (৪৫) ও শতাধিক গরু ধরে নিয়ে যায়।

সংবাদ পেয়ে দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে ১৯ বিজিবির জৈন্তাপুর ক্যাম্পের ক্যাম্প কমান্ডার আব্দুল কাদির, নিজপাট ইউপির সদস্য মনসুর আহমদ, আব্দুল হালিম। অপর দিকে গরু ধরে নিয়ে যাওয়া এবং নারীকে ফিরিয়ে না দেয়াকে কেন্দ্র করে জৈন্তাপুরের টিপরাখলা সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

১৯ বিজিবির জৈন্তাপুর ক্যাম্প কমান্ডার আব্দুল কাদির বলেন, গত শ‌নিবারের ঘটনার পর ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের মধ্যস্থতায় খাসিয়াদের সঙ্গে আলাপ করে দুইদিনের মধ্যে ভারতীয় নারীকে ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেই। তারা আমাদের কথা আমলে নেয়। কিন্তু ফিরোজের পরিবার আমাদের কথা না রাখায় ভারতীয় খাসিয়ারা উত্তেজিত হয়ে বাংলাদেশে সীমান্তে প্রবেশ করে আব্দুন নুরসহ বেশ কিছু গরু ধরে নিয়ে যায়।

তিনি বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। খাসিয়ারা যাতে আর বাংলাদেশিদের গরু ধরে নিতে না পারে সে জন্য সীমান্তে টহল জোরদার করা হয়েছে।

ad

পাঠকের মতামত