302730

আমি তোমাদের অভিশাপ দেই: মোস্তফা সরয়ার ফারুকী

বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় নিন্দা জানিয়েছে খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

ফারুকী বলেন, “আমাদের সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় নেতারা সবাই মিলে তো এত বছর এই কামই করছি, এইভাবেই একটা প্রজন্ম বানাইছি! আর আমাদের এই নির্মূলবাদী মন বানানো হইছে বাংলার বুদ্ধিজীবীদের ওয়ার্কশপে!”

আবেগঘন এই স্ট্যাটাসে বেশ কয়েকবার তিনি লেখেন, ‘অভিশাপ দেই’।

ফারুকীর লেখাটি এমন, “বুয়েটের নিউজটা মাত্র দেখলাম। দেখে গলাটা শুকাইয়া গেল। এই সমাজই তো আমরা সবাই মিলে বানাচ্ছি, নাকি? যেখানে আমার মতের বিরোধী হলে তাকে নির্মূল করা আমার পবিত্র দায়িত্ব।

আমাদের সামাজিক-রাজনৈতিক-ধর্মীয় নেতারা সবাই মিলে তো এত বছর এই কামই করছি, এই ভাবেই একটা প্রজন্ম বানাইছি! আর আমাদের এই নির্মূলবাদী মন বানানো হইছে বাংলার বুদ্ধিজীবীদের ওয়ার্কশপে!

তাই আমি তোমাদের অভিশাপ দেই!

আমি অভিশাপ দেই কারণ তুমি এই ঘৃণা আর নির্মূল তত্ত্বকে মহৎ বানিয়ে প্রচার করেছ দেশের নামে, জাতীয়তার নামে, ধর্মের নামে, লিঙ্গের নামে, আমার নামে, তোমার নামে!

আমি অভিশাপ দেই তাদের যারা আমাদের সমাজটাকে এই জায়গায় এনে দাঁড় করালো যেখানে অপ্রিয় কথা বলার জন্য সহপাঠীকে পিটিয়ে মেরে ফেলা হয়!
আমি অভিশাপ দেই!

অভিশাপ দেই!
অভিশাপ দেই!
কারণ আমার কিচ্ছু করার ক্ষমতা নাই, কেবল অভিশাপ দেয়া ছাড়া!”

বর্তমানে দক্ষিণ কোরিয়ার বুসান চলচ্চিত্র উৎসবে রয়েছেন ফারুকী। সঙ্গে নিয়ে গেছেন বাংলাদেশে সেন্সর জটিলতায় থাকা তার সর্বশেষ সিনেমা ‘শনিবার বিকেল’ বা ‘স্যাটারডে আফটারনুন’।

বুয়েটের নিউজটা মাত্র দেখলাম। দেখে গলাটা শুকাইয়া গেলো। এই সমাজইতো আমরা সবাই মিলে বানাচ্ছি, নাকি? যেখানে আমার মতের বিরোধী…

Posted by Mostofa Sarwar Farooki on Monday, 7 October 2019

ad

পাঠকের মতামত