302259

ভালোবাসার পক্ষে আদালত, সন্তানের জন্য অনন্য নজির স্থাপন বাবা-মার

সন্তানের জন্য ভালোবাসার অনন্য নজির স্থাপন করলেন এক ব্রিটিশ বাংলাদেশি মা-বাবা। পাঁচ বছরের অসুস্থ মেয়ে তাফিদা রাকিবকে ইতালিতে নিয়ে গিয়ে চিকিৎসা করার অনুমতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ বাবা-মা।
বৃহস্পতিবার যুক্তরাজ্যের হাই কোর্ট তাফিদার বাবা-মায়ের পক্ষে রায় দেন। এর ফলে লাইফ সাপোর্ট চিকিৎসার জন্য তাকে ইতালিতে নিয়ে যাওয়ার বাধা কাটল। বিচারক ম্যাকডোনাল্ড প্রমাণাদি পর্যালোচনা করে তাফিদা ও তার বাবা-মায়ের মঙ্গল কামনা করেন।

প্রায় সাত মাসের বেশি সময় ধরে যুক্তরাজ্যের রয়েল লন্ডন হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছে পাঁচ বছর বয়সী বাংলাদেশি বংশোদ্ভূত শিশু তাফিদা রাকিব। তাফিদার লাইফ সাপোর্ট খুলে ফেলা নিয়ে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ এনএইচএস ও তাফিদা পরিবার দ্বারস্থ হয় আদালতের।

ইতালিতে নিয়ে যাওয়ার জন্য রয়েল লন্ডন হাসপাতাল ছাড়পত্র দিতে অপারগতা প্রকাশ করায় আদালতের শরণাপন্ন হন তাফিদার মা। পাশাপাশি লাইফ সাপোর্ট খুলে তাফিদাকে মৃত্যুর হাতে তুলে দেয়ার অনুমতির আশায় আদালতের দ্বারস্থ হয় হাসপাতাল কর্তৃপক্ষও।

এই বিষয়ে তাফিদার মা সেলিনা রাকিব আদালতে বলেন, লাইফ সাপোর্ট খোলে ফেলা সন্তানের জীবনাবসানের পক্ষে মা-বাবার সম্মতি দেয়া ধর্মীয় বিধান মতে পাপ।

স্থানীয় সময় বৃহস্পতিবার আদালতের রায়ের পর সন্তুষ্টি প্রকাশ করেছেন তাফিদার বাবা মোহাম্মদ রাকিব। তাফিদার পরিবারের আইনজীবী ডেভিড লক জানান, হাই কোর্টের রুল তাদের জন্য স্বস্তিদায়ক ছিলো।

তাফিদার বাবা-মায়ের আইনী পরামর্শক পল কনরেথ বলেন, আদালতের রায়ে তাফিদাকে ইতালিতে নিয়ে চিকিৎসার অনুমতি পাওয়া গেছে।

ad

পাঠকের মতামত